নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘের উদ্বেগ

টিবিটি টিবিটি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, আগস্ট ৫, ২০১৮ | আপডেট: ৪:৫০:অপরাহ্ণ, আগস্ট ৫, ২০১৮
নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে জাতিসংঘের উদ্বেগ

নিরাপদ সড়কের দাবিতে ঢাকাসহ সারাদেশে চলমান আন্দোলনে তরুন ও শিশু শিক্ষার্থীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। আজ রোববার এক বিবৃতিতে এই উদ্বেগের কথা জানানো হয়।

এ বিষয়ে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপো বলেন, একটি কার্যকরী জনবান্ধব পরিবহন ব্যবস্থা শিশু, অল্পবয়সী নারীসহ সবার নিরাপত্তা নিশ্চিত করবে। জাতিসংঘ শিশু ও তরুণসহ সবাইকে যে কোনো ধরনের সহিংসতা থেকে নিরাপদ থাকার জন্য আহ্বান জানাচ্ছে।

জাতিসংঘের বিবৃতিতে বলা হয়, শিক্ষার্থী ও তরুণদের সড়ক নিরাপত্তা সমস্যাসহ তাদের মতামত এবং উদ্বেগের বিষয়গুলো নিয়ে কথা বলার বৈধ অধিকার রয়েছে। জাতিসংঘ বিশ্বজুড়ে সড়ক নিরাপত্তার জন্য প্রচার অভিযান চালিয়ে যাচ্ছে। এটি গভীর উদ্বেগজনক বিষয় যে, ঢাকায় বিক্ষোভে অংশ নেওয়া কয়েকজন অল্পবয়স্ক তরুণ গত কয়েক দিনে আহত হয়েছে। বিক্ষোভের ফলে অনেক স্কুল বন্ধ হয়ে গেছে। শিশুদের শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘আমরা সহিংসতার প্রতিবেদন সম্পর্কে গভীরভাবে উদ্বিগ্ন এবং শান্তির জন্য সবাইকে আহ্বান জানাচ্ছি। সড়ক নিরাপত্তা নিয়ে তরুণদের উদ্বেগগুলো বৈধ এবং ঢাকার মত একটি মহানগরীর জন্য এই সমস্যার সমাধান প্রয়োজন।’