গাড়ি সুবিধা পাচ্ছেন অতিরিক্ত জেলা জজ

প্রকাশিত: ১২:২৪ অপরাহ্ণ, মে ৩১, ২০১৮ | আপডেট: ১২:৩৪:অপরাহ্ণ, আগস্ট ১৬, ২০১৮
গাড়ি সুবিধা পাচ্ছেন অতিরিক্ত জেলা জজ

দাফতরিক কাজে সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পাচ্ছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজরা। অতিরিক্ত জেলা জজ পদে কর্মরত ১২৮ জন বিচারক এই সুবিধা পাবেন। অতিরিক্ত জেলা জজদের গাড়ি সুবিধা পাওয়ার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতির পর গত ২৯ মে অর্থ মন্ত্রণালয় সম্মতি দিয়েছে।

বৃহস্পতিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, দেশের ৬৪টি জেলায় অতিরিক্ত জেলা জজ পদমর্যাদায় কর্মরত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটরা সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা পেয়ে আসলেও অতিরিক্ত জেলা ও দায়রা জজরা ওই সুবিধা পেতেন না। এটা নিয়ে অতিরিক্ত জেলা জজদের মধ্যে হতাশা ছিল।

হতাশা দূর করার জন্য একটি অনুষ্ঠানে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক অতিরিক্ত জেলা জজদের সরকারি গাড়ি ব্যবহারের সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দেন। একই সঙ্গে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হককে নির্দেশ দেন।

এরপর চলতি বছরের ১৫ জানুয়ারি আইন ও বিচার বিভাগ থেকে অতিরিক্ত জেলা ও দায়রা জজদের দাফতরিক কাজে ব্যবহারের জন্য জেলা ও দায়রা জজ আদালত বা মহানগর দায়রা জজ আদালতের টিওঅ্যান্ডই-তে (যন্ত্রপাতি ও যানবাহন) ১২৮টি গাড়ি অন্তর্ভুক্ত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতির জন্য প্রস্তাব পাঠানো হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় গত ১৮ এপ্রিল ওই প্রস্তাবে সম্মতি দেয় এবং অর্থ বিভাগের সম্মতি নেয়ার শর্ত দেয়। এরপর ৭ মে ওই বিষয়ে সম্মতি নেয়ার জন্য আইন ও বিচার বিভাগ থেকে অর্থ বিভাগে প্রস্তাব পাঠালে ২৯ মে অর্থ বিভাগ সম্মতি জানিয়ে আইন ও বিচার বিভাগকে পত্র দিয়েছে।