The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২০ মে ২০২২

বজ্রসহ মাঝারি বৃষ্টি আরো কয়েকদিন থাকবে

বজ্রসহ মাঝারি বৃষ্টি আরো কয়েকদিন থাকবে
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘অশনি’ বিদায় নিয়েছে। একই সঙ্গে উঠিয়ে নেওয়া হয়েছে সব ধরনের সতর্কবার্তা। তবে সারাদেশে ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রসহ হালকা থেকে মঝারি ধরনের বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এছাড়াও কোথাও কোথাও ভারী বর্ষণও হতে পারে বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১২ মে) সকাল ৬টা থেকে শুক্রবার (১৩ মে) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রংপুর বিভাগের নীলফামারী জেলার সৈয়দপুরে, ৯৮ মিলিমিটার। বৃহস্পতিবার ঢাকায় ১৪ মিলিমিটার বৃষ্টি হয়।

এ ছাড়া পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থিত ঘূর্ণিঝড় ‘অশনি’ পশ্চিম দিক থেকে অগ্রসর ও দুর্বল হয়ে ক্রমাগতভাবে নিম্নচাপ ও লঘুচাপে পরিণত হয়ে গতকাল সন্ধ্যায় ভারতের অন্ধ্র উপকূলীয় এলাকায় অবস্থান করছিল। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন বলেন, ‘ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক স্থানে এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝোড়ো হাওয়া, বজ্র হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। এ ছাড়া আজ ও আগামীকাল সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা কমে তাপমাত্রা বাড়তে পারে। ’

গতকাল ২৪ ঘণ্টার পূর্বাভাসে আরো বলা হয়েছে, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস।


সর্বশেষ