The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২

প্রশান্ত কুমার হালদারকে দেশে ফেরাতে দুদকের কমিটি গঠন

প্রশান্ত কুমার হালদারকে দেশে ফেরাতে দুদকের কমিটি গঠন
ফাইল-ছবি

ভারতে গ্রেপ্তার হওয়া কয়েক হাজার কোটি টাকা পাচারকারী এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) হালদারকে দেশে ফিরিয়ে আনতে একটি কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। 

তবে, এই কমিটি সম্পর্কে বিস্তারিত কোন তথ্য এখনো জানায়নি দুদক। কমিটিতে কতজন সদস্য রয়েছেন, কারা আছেন সে সম্পর্কেও কিছু বলেনি সংস্থাটি।  

পি কে হালদারের অর্থ আত্মসাৎ ও পাচার মামলার কাজের তদন্ত করছিলেন দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার। আর, জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলাটি তদন্ত করেছেন উপ-পরিচালক সালাউদ্দিন।

এনআরবি গ্লোবাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক পি কে হালদারের বিরুদ্ধে নামে-বেনামে নানা আর্থিক প্রতিষ্ঠান খুলে হাজার হাজার কোটি টাকা লোপাটের অভিযোগে ইতোমধ্যে ৩৪টি মামলা হয়েছে।

অর্থপাচার ও আত্মসাতের মামলায় বর্তমানে কলকাতায় রিমান্ডে আছেন পি কে হালদার। দ্বিতীয় দফায় তাকে আবারো ১০ দিনের রিমান্ডে নেয় ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তদন্তকারী সংস্থা, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট-ইডি। এর আগে, তাকে তিন দিনের রিমান্ডে রাখা হয়। 

পি কে হালদারের সঙ্গে গ্রেপ্তার আরও চারজনকেও ১০ দিনের রিমান্ডে পাঠানো হয়েছে। আর গ্রেপ্তার একমাত্র নারীকে পাঠানো হয়েছে বিচারিক হেফাজতে। রাষ্ট্রপক্ষের কৌঁসুলি অরিজিৎ চক্রবর্তী জানান, তাদের বিরুদ্ধে অর্থ পাচারের মামলায় জিজ্ঞাসাবাদ করা হবে।