The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৯ জুন ২০২২

অনিচ্ছাকৃত খুনের দায়ে সাবেক ক্রিকেটার সিধুর ১ বছরের কারাদণ্ড

অনিচ্ছাকৃত খুনের দায়ে সাবেক ক্রিকেটার সিধুর ১ বছরের কারাদণ্ড
ফাইল-ছবি

ভারতীয় সুপ্রিম কোর্ট সাবেক ক্রিকেটার নভোজিৎ সিং সিধুকে ৩৪ বছরের পুরনো এক মামলায় এক বছরের কারাদণ্ড দিয়েছে। অনিচ্ছাকৃত খুনের দায়ে এই সাজা পেয়েছেন তিনি। 

বৃহস্পতিবার শীর্ষ আদালত এই রায় দেওয়ার পর সিধু টুইট করেছেন, ‘আমি আদালতের কাছে আত্মসমর্পণ করবো।’ 

তার বিরুদ্ধে মামলার ঘটনা ১৯৮৮ সালের। ওই বছরের ২৭ ডিসেম্বর পাঞ্জাবের পটিয়ালায় রাস্তায় গাড়ি পার্কিংকে কেন্দ্র করে গুরনাম সিং নামের এক ব্যক্তির সঙ্গে দ্বন্দ্বে জড়ান সিধু ও তার বন্ধু রুপিন্দ্র সিং। তাকে গাড়ি থেকে বের করে মারধরের অভিযোগ ওঠে তাদের বিরুদ্ধে।

ঘটনার ক’দিন পরেই মারা যান গুরনাম। ওই ঘটনায় পটিয়ালার নিম্ন আদালতে খালাস পেয়ে যান মামলার এক নম্বর আসামি সিধু। কিন্তু ২০০৬ সালে পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টে অনিচ্ছাকৃত খুনের দায়ে সাজা পান তিনি। তাকে তিন বছরের জেল দেন হাই কোর্ট। 

পরের বছর সুপ্রিম কোর্টের দারস্থ হন সিধু। তিন বছরের কারাদণ্ডের বিরুদ্ধে আপিল করেন। ২০১৮ সালের শুরুর দিকে পাঞ্জাব ও হরিয়ানা কোর্টের রায় বাতিল করেন সুপ্রিম কোর্ট এবং তাকে এক হাজার রুপি জরিমানার বিধান দেন। 

গুরমানের পরিবার ওই রায় রিভিউয়ের আবেদন করেন।  সুপ্রিম কোর্ট রায় পুনর্বিবেচনার আবেদন গ্রহণ করেন। বৃহস্পতিবার চূড়ান্ত রায়ে এক বছরের কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন তিনি।