The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৮ জুন ২০২২

শ্রীলঙ্কার মতো দেশে দেশে ছড়াতে পারে বিক্ষোভ: আইএমএফ প্রধান

শ্রীলঙ্কার মতো দেশে দেশে ছড়াতে পারে বিক্ষোভ: আইএমএফ প্রধান

ভয়াবহ অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কা। দেউলিয়া হয়ে যাওয়া দেশটি আগামী দিনে আরও কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে পারে বলে আগেই সতর্ক করে দিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

এই পরিস্থিতি শুধু শ্রীলঙ্কা নয়, অন্যান্য দেশেও ছড়িয়ে পড়তে পারে বলে সতর্ক বার্তা দিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভ।

আইএমএফ প্রধান বলেছেন, দেশে দেশে সরকারগুলো যদি দরিদ্রদের সাহায্য না করে। তাহলে শ্রীলঙ্কার চিত্র অন্য দেশেও দেখা যেতে পারে। কারণ পণ্যের দাম বেড়ে যাওয়ায় বিশ্বজুড়ে মানুষ সংগ্রাম করছে। আইএমএফ প্রধানের মতে, সরকারগুলোর প্রয়োজন খাদ্য ও জ্বালানির ক্ষেত্রে সমাজের দরিদ্র মানুষদের সাহায্য করা, বিশেষ করে ভর্তুকির মাধ্যমে।

তিনি বলেন, যথাযথভাবে লক্ষ্য নির্ধারণ করে অগ্রাধিকারের ভিত্তিতে ভর্তুকি দিয়ে সাহায্য করা প্রয়োজন। অনেক সরকার সাহায্য দিচ্ছে। তবে তা যথেষ্ট নয় বলে মনে করছেন সমালোচকরা।

আইএমএফের প্রধান বলেন, যেহেতু মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে গেছে। সেক্ষেত্রে দু’টি প্রধান বিকল্প রয়েছে। প্রথমত, সমাজের মধ্যে যারা বেশি দরিদ্র তাদের খাদ্য ও জ্বালানি সহায়তায় অগ্রাধিকার দেওয়া। দ্বিতীয়ত, ইউক্রেন যুদ্ধের ফলে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সহায়তা করা।

সূত্র: বিবিসি