The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

বিশ্ব চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড

বিশ্ব চ্যাম্পিয়ন নিউ জিল্যান্ডকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড
সংগৃহীত

জো রুট অধিনায়কত্বে ইস্তফা দিয়ে আপন গতিতে এগিয়ে চলছেন। আর তার পরবর্তী যুগে ইংল্যান্ডও পেয়ে গেলো সাফল্য। বেন স্টোকসের নেতৃত্বে নিউ জিল্যান্ডকে ৩-০ তে হোয়াইটওয়াশ করলো স্বাগতিকরা। লিডস টেস্টে ৭ উইকেটে জিতেছে তারা। ২০১৮ সালের নভেম্বরের পর প্রথমবার তিন বা তার বেশি টেস্টের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করলো ইংল্যান্ড।

রুটের নেতৃত্বে ১৭ টেস্টে মাত্র একটি জয় ও ১১ হারে বিপর্যস্ত ইংল্যান্ড নিউ জিল্যান্ড সিরিজের আগে পরিবর্তন আনে। কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাককালাম ও অধিনায়ক নির্বাচন করে স্টোকসকে। পাল্টে গেলো ইংল্যান্ডের ভাগ্যও।

২৯৬ রানের লক্ষ্য পায় ইংল্যান্ড। ১১৩ রান দূরে থাকতে পঞ্চম দিন মাঠে নামে তারা। ওলি পোপ ৮১ ও জো রুট ৫৫ রানে অপরাজিত ছিলেন। দিনের প্রথম ওভারেই পোপ আর ১ রান যোগ করে টিম সাউদির কাছে বোল্ড হন।

বাকি সময় রুটের সঙ্গে অপ্রতিরোধ্য জুটিতে জয় নিশ্চিত করেন জনি বেয়ারস্টো। ৭১ রানে অপরাজিত ছিলেন তিনি। আর ৮৬ রানে খেলছিলেন রুট। দুজনের অবিচ্ছিন্ন জুটি ১১১ রানের।

বেয়ারস্টো এবারও ব্যাট হাতে ছিলেন আগ্রাসী। মাত্র ৪৪ বল খেলে ৮ চার ও ৩ ছয়ে দুরন্ত ছিলেন তিনি, তাতে ১৫.২ ওভারে লক্ষ্য পূরণ হয়ে যায়। ৫৫তম ওভারে মাইকেল ব্রেসওয়েলকে চার ও ছয় মেরে দলের জয় নিশ্চিত করেন বেয়ারস্টো। ১২৫ বলে ১১ চার ও ১ ছয়ে সাজানো ছিল রুটের ইনিংস।

দুই ইনিংসেই পাঁচটি করে উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন ইংলিশ স্পিনার জ্যাক লিচ। সিরিজের সেরা খেলোয়াড় হন রুট। ৩১ বছর বয়সী ব্যাটসম্যান টানা দুই টেস্টে সেঞ্চুরির পর আরেকটি ম্যাচ নির্ধারণী ইনিংস খেললেন।