The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল

মার্কিন মেয়েদের কোচের দায়িত্বে চন্দরপল
শিবনারায়ন চন্দরপল। ছবি: সংগৃহীত

ক্রিকেটে ফিরছেন শিবনারায়ন চন্দরপল, তবে ক্রিকেটার হিসেবে নয় কোচ হিসেবে। যুক্তরাষ্ট্রের নারীদের জাতীয় দল ও অনুর্ধ্ব ১৯ দলের কোচের দায়িত্ব নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক ক্রিকেটার চন্দরপল।

রোববার (৩ জুলাই) যুক্তরাষ্ট্রের ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে চন্দরপলকে নিয়োগ দেওয়ার বিষয়ে নিশ্চিত করেছে। চন্দরপলের সঙ্গে ২০২৩ সালের শেষ পর্যন্ত চুক্তি করেছে মার্কিন ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ যুবদলের ব্যাটিং পরামর্শক হিসেবে কাজ করছেন তিনি। এর আগে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দল জ্যামাইকা তালাওয়াশের প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন সাবেক এই ব্যাটসম্যান।

উইন্ডিজ যুবদলের কোচ হিসেবে ৪৮ ছুঁই ছুঁই চন্দরপলের চুক্তির মেয়াদ আছে আরো দেড় বছরের। এর মধ্যে জাতীয় দলের কোচ হওয়ার সুযোগ পেয়ে রোমাঞ্চিত তিনি। রোববার রাতে ক্যারিবীয় প্রাক্তন ব্যাটার বললেন, ‘যুক্তরাষ্ট্র জাতীয় নারী ক্রিকেট দল এবং তাদের বয়সভিত্তিক নারী দলের প্রধান কোচ হতে পেরে আমি উচ্ছ্বসিত।’

চন্দরপল প্রতিশ্রুতি দিয়ে বলেন, ‘মার্কিন নারীদের ক্রিকেট উন্নতিতে আমি সবটুকু নিংড়ে দিতে চাই। আন্তর্জাতিক ক্রিকেটে ২০ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা ও কোচিং ক্যারিয়ারে এখন অবধি যা কিছু শিখেছি তা কাজে লাগাতে চাই।’

অবশ্য যুক্তরাষ্ট্রে এটাই তার প্রথম কাজ হচ্ছে না। এর আগে ওরলান্ডোতে থাকাকালীন যুক্তরাষ্ট্রের ক্রিকেট উন্নতিতে কাজ করেছেন চন্দরপল।

২১ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৬৪ টেস্ট, ২৬৮ ওয়ানডে এবং ২২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন চন্দরপল। তিন সংস্করণে তার রান যথাক্রমে ১১৮৬৭, ৮৭৭৮ ও ৩৪৩। টেস্টে ৩০টি সেঞ্চুরি ও ৬৬টি হাফসেঞ্চুরি আছে তার। ওয়ানডে ক্যারিয়ারে ১১টি শতক এবং ৫৯টি অর্ধশতক হাঁকিয়েছেন এই কিংবদন্তি। এ ছাড়া বল হাতে টেস্টে ৯ এবং ওয়ানডেতে ১৪টি উইকেট নিয়েছেন চন্দরপল।