The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

জাবির ‘সি ইউনিটের’ ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৮৫ শতাংশ

জাবির ‘সি ইউনিটের’ ভর্তি পরীক্ষায় উপস্থিতি ৮৫ শতাংশ

 জুবায়ের আহমেদ, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে প্রথম বর্ষের ‘সি’ ইউনিটভূক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। প্রথম দিনে ‘সি’ ইউনিটের পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির হার ছিল প্রায় ৮৫ শতাংশ।রোববার (৩১ জুলাই) ‘সি’ ইউনিটের পরীক্ষা শেষে কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক এ তথ্য নিশ্চিত করেন।

এর আগে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয়ের মোট ১৪ টি কেন্দ্রে ‘সি’ ইউনিটের ১ম শিফটের পরীক্ষা শুরু হয়। এবছর ‘সি’ ইউনিটের মোট আসন সংখ্যা ছিল ৪৬৬টি। আবেদনকারীর সংখ্যা ছিল ৫৩ হাজার ৪৩০ জন। সে হিসেবে আসন প্রতি বিপরীতে লড়েছে ১১৫ জন ভর্তিচ্ছু।

প্রথম দিন দ্বিতীয় শিফটের ভর্তি পরীক্ষা চলাকালীন উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। পরিদর্শন শেষে উপাচার্য সাংবাদিকদের বলেন, ‘সুষ্ঠু-স্বাভাবিকভাবে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আমি বিভিন্ন অনুষদের ডিন মহোদয়দের থেকে খোঁজ নিয়ে জেনেছি, সকল কেন্দ্রে নিয়মমাফিক পরীক্ষা পরিচালিত হয়েছে। কোন ধরণের অপ্রীতিকর ঘটনা যেন না ঘটে সে ব্যাপারে প্রক্টরিয়াল বডি তৎপর রয়েছে।’

শিফট পদ্ধতির বৈষম্যের প্রশ্নে তিনি বলেন, শিক্ষার্থীদের ভোগান্তির কথা চিন্তা করে এবার ইউনিট সংখ্যা ১০ থেকে কমিয়ে ৫ ইউনিটে নিয়ে আসা হয়েছে।

পরবর্তীতে শিফট পদ্ধতি নিয়ে আলোচনা সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে। পরীক্ষার্থীদের উপস্থিতির হার সম্পর্কে কলা ও মানবিকী অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক বলেন, প্রথম শিফটে উপস্থিতির হার ছিল প্রায় ৯৬ শতাংশ।

পরবর্তী শিফটগুলোতে উপস্থিতি কিছুটা কম ছিল। সে হিসেবে গড়ে উপস্থিতির হার ছিল প্রায় ৮৫ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ.স.ম ফিরোজ-উল-হাসান বলেন, কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এবছর কোন প্রক্সিচক্র বা জালিয়াত চক্রের খোঁজ পাওয়া যায়নি।

উল্লেখ্য, আগামীকাল সোমবার মোট ৫টি শিফটে ‘বি’ ইউনিটভূক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট www.juniv-admission.org এ পাওয়া যাবে।