The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

বাংলাদেশ থেকে দক্ষ নারী পোশাকশ্রমিক নেবে বুলগেরিয়া

বাংলাদেশ থেকে দক্ষ নারী পোশাকশ্রমিক নেবে বুলগেরিয়া

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে বুলগেরিয়ার বিভিন্ন কোম্পানিতে সরাসরি ব্যবহারিক পরীক্ষার মাধ্যমে দক্ষ নারী পোশাককর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বোয়েসেলের মাধ্যমে বুলগেরিয়ার বিভিন্ন কোম্পানিতে সুইং মেশিন সুপারভাইজার, সুইং মেশিন অপারেটর, প্লেসিং/আয়রনিং মেশিন অপারেটর ও কোয়ালিটি কন্ট্রোল স্পেশালিস্ট পদে বেশ কিছুসংখ্যক দক্ষ নারী কর্মী নেওয়া হবে।

প্রার্থীদের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স ২৫-৪৫ বছরের মধ্যে হতে হবে। সুইং মেশিন সুপারভাইজার ও কোয়ালিটি কন্ট্রোল স্পেশালিস্ট পদের বেতন আলোচনা সাপেক্ষে। আর সুইং মেশিন অপারেটর ও প্লেসিং/আয়রনিং মেশিন অপারেটর পদের বেতন ৪১,০০০-৪৫,০০০ টাকা।

চাকরির শর্ত

দিনে ৮ ঘণ্টা ডিউটি, সপ্তাহে ৪০ ঘণ্টা কাজ। ওভারটইম কর্ম দিবসে ৫০ শতাংশ, সাপ্তাহিক ছুটির দিনে ৭৫ শতাংশ ও পাবলিক ছুটির দিনে ১০০ শতাংশ। চাকরির চুক্তি তিন বছর, প্রতিবছর নবায়নযোগ্য। নিয়োগকারী প্রতিষ্ঠান থাকার ব্যবস্থা করবে। বিদ্যুৎ ও পানির বিল কর্মীকে দিতে হবে। বিমানভাড়া নিয়োগকারী প্রতিষ্ঠান দেবে। কর্মরত অবস্থায় দুর্ঘটনাজনিত ক্ষতিপূরণ ও অন্যান্য বিষয়াদি বুলগেরিয়ার শ্রম আইন অনুযায়ী প্রযোজ্য হবে।

প্রার্থী নির্বাচন

প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা নিয়ে প্রাথমিক তালিকা প্রস্তুত করা হবে এবং আবার কোম্পানির প্রতিনিধি কর্তৃক প্রার্থীদের ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করা হবে।

বোয়েসেলের সার্ভিস চার্জ ও অন্যান্য খরচ

চূড়ান্ত নির্বাচিত কর্মীদের বোয়েসেলের নির্ধারিত সার্ভিস চার্জ ৪২ হাজার টাকা, ভ্যাট ৬ হাজার ৩০০ টাকা, বোয়েসেলের নিবন্ধন ফি ২০০ টাকা, ওয়েজ আর্নার্স কল্যাণ ফি ৩ হাজার ৫০০ টাকা, কল্যাণ বোর্ডের ইনস্যুরেন্স ফি ৪৯০ টাকা, স্মার্টকার্ড ফি ২৫০ টাকাসহ মোট ৫২ হাজার ৭৪০ টাকা সোনালী ব্যাংক মগবাজার শাখা থেকে ‘বোয়েসেল ঢাকা’ নামে একটি পে-অর্ডার জমা দিতে হবে। কর্মীর অভিভাবককে এক লাখ টাকার মুচলেকায় স্বাক্ষর করতে হবে।

পরীক্ষার স্থান ও সময়

আগ্রহী প্রার্থীদের ১০ আগস্ট সকাল নয়টায় বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দারুস সালাম, মিরপুর, ঢাকায় (টেকনিক্যাল মোড়) উপস্থিত থাকতে হবে। এ-সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য ০২৫৮৩১১৮৩৮, ০২৪৮৩১৯১২৫, ০২৪৮৩১৭৫১৫ ও ০১৭৬৫৪১১৬৫৩ নম্বরে যোগাযোগ করা যাবে।