The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম
ছবি: সংগৃহীত

প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে আট হাজার রানের মাইলফলক গড়লেন তামিম ইকবাল। আন্তর্জাতিক ক্রিকেটের কোনো ফরম্যাটেই এমন কীর্তি নেই আর কোনো বাংলাদেশির।

আজ শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আট হাজারি ক্লাবে প্রবেশ করেন টাইগার ওপেনার। শুরুতে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ২৩তম ওভারে ক্যারিয়ারের ৫৪তম ফিফটির দেখা পান তামিম। পরের ওভারে জিম্বাবুয়ের পার্ট-টাইম স্পিনার সিকান্দার রাজার বলে দুই বাউন্ডারি হাঁকিয়ে আট হাজার রান স্পর্শ করেন তিনি।

বাংলাদেশের প্রথম ক্রিকেটার হলেও ওয়ানডেতে আট হাজারি ক্লাবের ৩৩তম সদস্য তামিম ইকবাল। ক্যারিয়ারের ২২৯তম ওয়ানডেতে এসে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি।

আট হাজার রানের মাইলফলক স্পর্শ করে খুব বেশি সময় টিকে থাকতে পারেননি তামিম ইকবাল। ৮৮ বলে ৬২ রান করে সিকান্দার রাজার বলে প্যাভিলিয়নে ফেরত যান অধিনায়ক। এর আগে ওপেনিংয়ে তার অপর সঙ্গী লিটন দাসের সাথে গড়েছিলেন ১১৯ রানের জুটি।

এ নিয়ে ১৩তম বারের মতো ওপেনিংয়ে শতরানের জুটির অংশ হলেন তামিম। আর লিটন দাসের সাথে এই নিয়ে চতুর্থবার ওপেনিংয়ে শতরানের জুটি গড়েছেন। উদ্বোধনী জুটিতে এখন পর্যন্ত ২২ টি শতরানের জুটি করেছে বাংলাদেশ। তার মধ্যে ১৩টিতেই আছে তামিম ইকবালের নাম।

ওয়ানডে ক্যারিয়ারে ২২৯ ম্যাচে ৩৭.০৬ গড়ে এখন পর্যন্ত ৮ হাজার ৫ রান করেছেন তামিম ইকবাল। তার ব্যাটে এসেছে ১৪ সেঞ্চুরি ও ৫৪ হাফ সেঞ্চুরি।