The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ০৮ অগাস্ট ২০২২

সপ্তম বাংলাদেশি হিসেবে ৫ হাজারি ক্লাবে লিটন দাস

সপ্তম বাংলাদেশি হিসেবে ৫ হাজারি ক্লাবে লিটন দাস
ফাইল ছবি

সপ্তম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের তিন ফরম্যাটে ৫ হাজার রান করেছেন লিটন কুমার দাস।

শুক্রবার (৫ আগস্ট) জিম্বাবুয়ের বিপক্ষে ৮১ রান করে এ ক্লাবে পা রাখেন তিনি। এরপর রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়তে হয় তাকে।

তিন ফরম্যাট মিলিয়ে লিটন দাসের মোট রান এখন ৫ হাজার ২৮। এ ক্লাবে পা রাখতে তার খেলতে হয়েছে ১৭০ ইনিংস। ওয়ানডেতে ৭৫ ইনিংসে এক হাজার ৩৫, টেস্টে ৬০ ইনিংসে ২ হাজার ২১২ ও টি-টোয়েন্টিতে এক হাজার ৮১ রান রয়েছে তার নামের পাশে। তিন ফরম্যাট মিলিয়ে তার ৮টি সেঞ্চুরি ও ২৭টি হাফসেঞ্চুরি রয়েছে।

লিটন ছাড়া ৫ হাজারি ক্লাবের অন্য বাংলাদেশিরা হলেন- তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ আশরাফুল ও হাবিবুল বাশার। এদের মধ্যে ১০ হাজারি ক্লাবে পা রেখেছেন কেবল তামিম, মুশফিক ও সাকিব। তামিম ১৪ হাজার ৭৮৮, মুশফিক ১৩ হাজার ৪২৯ ও সাকিব ১৩ হাজার ১৬ রান করেছেন।

লিটনের ৫ হাজারি ক্লাবে প্রবেশের দিনে ওয়ানডে ক্রিকেটে ৮ হাজারি ক্লাবে পা রেখেছেন তামিম ইকবাল। এদিন তিনি ৮৮ বল মোকাবিলায় ৯ বাউন্ডারির সাহায্যে ৬২ রান করে সিকান্দার রাজার বলে ক্যাচের শিকার হয়ে আউট হন। সাজঘরে ফেরার আগে ওয়ানডে ইতিহাসে ৩৩তম ব্যাটার হিসেবে তিনি পূর্ণ করেন আট হাজার রান।

এদিকে, জিম্বাবুয়ের বিপক্ষে এক উইকেটে ২০৫ রান নিয়ে ব্যাট করছে বাংলাদেশ। এনামুল হক ৪১ ও মুশফিকুর রহিম ৯ রান নিয়ে ক্রিজে রয়েছেন।