The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

প্রযুক্তিগত জ্ঞানে শিক্ষার্থীদেরকে দক্ষ হতে হবে: ড. হাফিজা খাতুন

প্রযুক্তিগত জ্ঞানে শিক্ষার্থীদেরকে দক্ষ হতে হবে: ড. হাফিজা খাতুন

পাবিপ্রবি প্রতিনিধি: শিক্ষার্থীদের প্রযুক্তি সম্পর্কিত ব্যবহার ও নিরাপত্তা বিষয়ে দক্ষ হওয়ার আহ্বান জানান পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন।

তিনি বলেন, সফটওয়্যার নিরাপত্তার ব্যাপারে সূক্ষ্মভাবে বিষয়গুলো তোমাদের শেখা এবং পরিস্কার ধারণা গ্রহণ করতে হবে। প্রযুক্তিগত জ্ঞান আহরণে আগ্রহ বাড়াতে হবে।

বুধবার (৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ আয়োজিত  ‘সফটওয়্যার সিকিউরিটি, ম্যান অ্যাট দ্য এন্ড অ্যাটাক, অ্যান্ড হোয়াইট-বক্স ক্রিপটোগ্র্যাফি’ বিষয়ের একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. প্রীতম কুমার দাসের সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. খায়রুল আলম।

সেমিনারের প্রধান আলোচক ছিলেন কানাডার টরন্টো সেন্টেনিয়াল কলেজের স্কুল অব ইঞ্জিনিয়ারিং টেকনোলজি অ্যান্ড অ্যাপ্লাইড সায়েন্স ফ্যাকাল্টির ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং টেকনোলজি বিভাগের অধ্যাপক ড. এস কে মো. মিজানুর রহমান।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, কোনোকিছু জানার বিষয়ে প্রশ্ন করতে হবে। প্রশ্নের মাধ্যমে জটিল বিষয়েরও সহজ সমাধান আসে। আর এই প্রশ্ন উত্তরের মধ্য দিয়েই শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে একটি সুন্দর সম্পর্ক গড়ে তুলতে হবে

বিশেষজ্ঞ ব্যক্তির জ্ঞান বিতরণের মাধ্যমে এই ধরণের সেমিনারে শিক্ষার্থীরা প্রযুক্তির বিভিন্ন দিক সম্পর্কে অবগত হতে পারবে।

এই সেমিনারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. কামাল হোসেন, ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা সহ পদার্থবিজ্ঞান  বিভাগের  অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।