The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • কোরীয় উপদ্বীপের কাছে সামরিক মহড়ার ঘোষণা চীনের

    কোরীয় উপদ্বীপের কাছে সামরিক মহড়ার ঘোষণা চীনের
    সংগৃহীত

    তাইওয়ান ঘিরে গত চারদিন ধরে চলা নজিরবিহীন সামরিক মহড়া শেষ না হতেই কোরীয় উপদ্বীপের কাছে ইয়েলো সি বা পীত সাগর এবং লাগোয়া বোহাই সাগরে নতুন সামরিক মহড়া শুরুর ঘোষণা দিয়েছে চীন। এসব মহড়ায় তাজা গুলি ব্যবহার হবে।

    চীনের নৌ চলাচল নিরাপত্তা বিষয়ক সংস্থা ঘোষণা করেছে পীত সাগরে মহড়া চলবে অগাস্টের ১৫ তারিখ পর্যন্ত। অন্যদিকে চীনের পূর্বাঞ্চলীয় উপকূলে বোহাই‌ সাগরে অগাস্টের ৮ তারিখ সোমবার থেকে এক মাস ধরে মহড়া চলবে।

    তাইওয়ান ঘিরে বৃহস্পতিবার থেকে শুরু হওয়ার চীনা সামরিক মহড়া রোববার শেষ হওয়ার কথা থাকলেও তা নিয়ে এখন পর্যন্ত বেইজিংয়ের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।

    তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে রোববারও তাইওয়ান প্রণালী এবং আশপাশে ৬৬টি চীনা যুদ্ধবিমান এবং ১৪টি যুদ্ধ জাহাজের তৎপরতা দেখা গেছে।

    তবে তাইওয়ানের যোগাযোগ মন্ত্রণালয় জানিয়েছে রোববার দুপুরের পর থেকে তাদের বিমান এবং জাহাজ চলাচলের রুট খুলে দেওয়া শুরু হবে। তবে সোমবার সকাল পর্যন্ত বিমানগুলোকে চীনা মহড়ার কাছাকাছি এলাকাগুলো এড়িয়ে চলতে বলা হবে।

    চীনা সামরিক বাহিনীর কার্যকলাপের একজন বিশ্লেষককে উদ্ধৃত করে চীনা রাষ্ট্রীয় মিডিয়াতে বলা হয়েছে চীন এখন থেকে তাইওয়ানের কাছে নিয়মিত সামরিক মহড়া চালাবে।

    তাইওয়ান বলছে গত চারদিন ধরে চীন যেভাবে মহড়া চালিয়েছে তা আসলে তাইওয়ান দখলেরই মহড়া।

    তাইওয়ানের চারদিকে চীনের সামরিক মহড়ার তৃতীয় এবং চতুর্থ দিনে গভীর সাগরে চীন ও তাইওয়ানের যুদ্ধ জাহাজগুলো খুব কাছ থেকে একে অপরকে অনুসরণ করেছে বলে খবর পাওয়া গেছে।

    তাইওয়ানের নির্ভরযোগ্য একটি সূত্র উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে তাইওয়ান প্রণালীতে দুই দেশের ১০টি করে যুদ্ধ জাহাজ কাছাকাছি চলে আসে।

    তবে ঐ সূত্র রয়টার্সকে বলেছে, দুই পক্ষই সাবধানতা অবলম্বন করছে। তার ভাষ্য মতে, ‘গভীর সাগরে দুই পক্ষের মধ্যে ইঁদুর-বেড়াল খেলা চলছে।’

    ‘এক পক্ষ মধ্য রেখা অতিক্রমের চেষ্টা করলে অন্য পক্ষ সামনে গিয়ে দাঁড়িয়ে বাধা তৈরি করছে।’

    তাইওয়ান বলেছে তাদের জাহাজ বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং বিমান বিধ্বংসী প্যাট্রিয়ট ক্ষেপনাস্ত্র প্রস্তুত রয়েছে। সূত্র: বিবিসি


    সর্বশেষ

    আরও পড়ুন