The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • তাইওয়ান ঘিরে ফের সামরিক মহড়ার ঘোষণা চীনের

    তাইওয়ান ঘিরে ফের সামরিক মহড়ার ঘোষণা চীনের
    সংগৃহীত

    তাইওয়ানকে কেন্দ্র করে আজ সোমবার ফের সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীনের সামরিক বাহিনী। যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের প্রতিবাদে তাইওয়ানের চারপাশ ঘিরে ব্যাপক সামরিক মহড়া চালায় চীন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

    চীনা সামরিক বাহিনীর পূর্বাঞ্চল কমান্ডের পক্ষ থেকে বলা হয়, এবারের মহড়ায় সাবমেরিনবিরোধী কৌশল এবং সমুদ্রে আঘাত সংক্রান্ত অভিযানে জোর দেওয়া হবে। তবে, এর সময়সীমা উল্লেখ করা হয়নি।

    তাইওয়ানের প্রতিরক্ষা বাহিনীর ওপর চাপ জারি রাখতে চীন ফের মহড়ার সিদ্ধান্ত নিয়েছে বলে উল্লেখ করেছেন বেইজিংয়ের কিছু নিরাপত্তা বিশ্লেষক ও কূটনীতিক।

    গত সপ্তাহে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরে ব্যাপক ক্ষুব্ধ হয় চীন। তাইওয়ানের আকাশসীমায় এই প্রথম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ে চীন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান কিছু আলোচনা বাতিল ও স্থগিতেরও সিদ্ধান্ত নেয় চীন সরকার। এ ছাড়া ন্যান্সি পেলোসি ও তাঁর পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞাও জারি করে চীন।

    গতকাল রোববার চীনের ব্যাপক শক্তি প্রদর্শনের সামরিক মহড়া শেষ হয়। চীন ও তাইওয়ানের আলাদা আলাদা করে প্রায় ১০টি রণতরী তাইওয়ান প্রণালীতে কাছাকাছি অবস্থানে চলে এসেছিল বলে সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়।


    সর্বশেষ

    আরও পড়ুন