The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট

    জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট
    ফাইল ছবি

    জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সরকারি সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আজ সোমবার হাইকোর্টে রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী।

    অ্যাডভোকেট মো. ইউনুস আলী আকন্দ জ্বালানি তেলের দাম বৃদ্ধির সরকারি প্রজ্ঞাপনের ওপর স্থগিতাদেশ ও বাতিল চেয়ে জনস্বার্থ মামলা হিসেবে হাইকোর্টে এই রিট আবেদন জমা দেন।

    এ ব্যাপারে অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ সাংবাদিকেদের জানান, জ্বালানি তেলের দাম বাড়িয়ে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপন স্থগিত, বাতিল ও প্রত্যাহার চাওয়া হয়েছে রিটে।

    রিটে জ্বালানি সচিব, জ্বালানি উপ সচিব ও ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি)  চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

    সংশ্লিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ ও  বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার সমন্বয়ে হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটির শুনানি হতে পারে।

    বিশ্ববাজারে দাম বাড়ার কারণ দেখিয়ে গত শুক্রবার (৫ আগস্ট) দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় সরকারের জ্বালানি বিভাগ। পরদিন এ নিয়ে প্রজ্ঞাপন জারি করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

    নতুন দাম অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, কেরোসিন ৮০ টাকা থেকে বাড়িয়ে ১১৪ টাকা, অকটেন ৮৯ টাকা থেকে বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৮৬ টাকা থেকে বাড়িয়ে ১৩০ টাকায় বিক্রি করা হচ্ছে।

    এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে চিড়াচ্যাপ্টা মানুষের মধ্যে দেখা দেয় চরম ক্ষোভ। জ্বালানির মূল্য বৃদ্ধির জের ধরে বাস ভাড়াও বাড়ানো হয়। পাঁয়তারা চলছে লঞ্চ ও ট্রেন ভাড়া বাড়ানোর। পরিবহনে ভাড়া বৃদ্ধির কারণে নিত্যপণ্যে দেখা দিয়েছে আরও অস্থিরতা।

    এমন পরিস্থিতি জ্বালানির দাম বৃদ্ধির বিরুদ্ধে জনস্বার্থে রিটটি দায়ের করলেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ। 


    সর্বশেষ

    আরও পড়ুন