The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

টাকার মান কমল আরও ৩০ পয়সা

টাকার মান কমল আরও ৩০ পয়সা
ফাইল ছবি

নানা পদক্ষেপ নি‌য়েও মার্কিন ডলারের সংকট কাটা‌তে পার‌ছে না কেন্দ্রীয় ব্যাংক। দিন দিন বাড়ছে দাম। অপরদিকে ডলারের বিপরীতে কমছে টাকার মান। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে আজ (সোমবার) ডলার বিক্রি করেছে ৯৫ টাকা দরে।

‌সোমবার (৮ আগস্ট) আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলার কিনতে খরচ করতে হয়েছে ৯৫ টাকা। অর্থাৎ বাংলাদেশ ব্যাংক আজ সরকারি আমদানি বিল মেটাতে এ দরে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে। 

নিয়ম অনুযায়ী এটিই ডলারের আনুষ্ঠানিক দর। একদিন আগেও এ দাম ছিল ৯৪ টাকা ৭০ পয়সা। মে মাসের শুরুর দিকে এ দর ছিল ৮৬ টাকা ৪৫ পয়সায়। সেই হিসাবে দেড় মাসের ব্যবধানে টাকার মান কমেছে ৮ টাকা ৫৫ পয়সা।

 

সোমবার বাংলাদেশ ব্যাংক নতুন দামে ১৩৯ মিলিয়ন ডলার বিভিন্ন ব্যাংকের কাছে বিক্রি করেছে। এদিন বৈ‌দে‌শিক মুদ্রার রিজার্ভ দাঁড়ায় ৩৯ দশ‌মিক ৫৬ বিলিয়ন ডলা‌রে।

ত‌বে কার্ব মার্কেট বা খোলা বাজারে নগদ কিন‌তে গ্রাহক‌কে গুনতে হ‌চ্ছে ১১৪ থে‌কে ১১৫ টাকা। আজ‌ খোলাবাজারে এক ডলার বি‌ক্রি হ‌চ্ছে ১১৩ টাকা থেকে ১১৫ টাকা ৫০ পয়সা। সোমবার ছিল ১১০ থেকে ১১১ টাকা।  বা‌ণি‌জ্যিক ব্যাংকগু‌লো‌তেও ১০৭ থে‌কে ১০৮ টাকা পর্যন্ত দা‌মে নগদ ডলার বি‌ক্রি হচ্ছে।

বিশ্ববাজারে পণ্যের দাম বেড়ে যাওয়ায় এখন আমদানি খরচ অনেক বেড়ে গেছে। সেই তুলনায় প্রবাসী আয় খুব বেশি বাড়েনি।

যে কারণে ব্যাংক ব্যবস্থা ও খোলাবাজারে মার্কিন ডলারের ওপর চাপ বাড়ছে। আর এ সময়ে রফতানি আয় যা বেড়েছে, তা দিয়ে ডলারের চাহিদা মিটছে না। এ কারণে প্রতিনিয়ত ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এতে কমছে বৈদেশিক মুদ্রার রিজার্ভ।