The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • ডয়চে ভেলের প্রতিবেদন

    রুবল দিয়েই রাশিয়ার গ্যাস কিনবেন এরদোয়ান

    রুবল দিয়েই রাশিয়ার গ্যাস কিনবেন এরদোয়ান
    ফাইল ছবি

    রশিয়ার সঙ্গে বন্ধুত্ব আরো বাড়াচ্ছে তুরস্ক। রাশিয়ার দাবি মেনে তারা গ্যাস কিনবে বলে ঠিক করেছে। গ্যাসের আংশিক দাম রুবল দিয়ে মেটানো হবে। রাশিয়ার প্রেসিডেন্ট পুটিনের সঙ্গে বৈঠকের পর এই ঘোষণা করেছেন এরদোয়ান।

    রাশিয়া জানিয়েছে, পুটিনের সঙ্গে এরদোয়ানের চার ঘণ্টা ধরে বৈঠক হয়েছে। তবে তুরস্ক গ্যাসের দামের কত শতাংশ রুবলে মেটাবে তা মস্কো বা ইস্তাম্বুল জানায়নি। এরদোয়ানের এই সিদ্ধান্তে অ্যামেরিকা খুব একটা খুশি হবে না। রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর অ্যামেরিকা তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা চায়, বাকি দেশগুলিও যেন এই নিষেধাজ্ঞা মেনে চলে।

    এরদোয়ান যা বলেছেন

    রাশিয়া থেকে ফেরার পথে বিমানে এরদোয়ান সাংবাদিকদের বলেছেন, আর্থনৈতিক ক্ষেত্রে রাশিয়া ও তুরস্কের সম্পর্ক আরো ভালো করার সুযোগ আছে।

    ইউরোপের অল্প কয়েকটি দেশ এখনো রাশিয়ায় বিমান চালায়। তার মধ্যে তুরস্ক একটি। রাশিয়ার পর্যটকরা যাতে তুরস্কে এসে বিপাকে না পড়েন, সেজন্য তাদের তুরস্কের পাঁচটি ব্যাংক বিশেষ পেমেন্ট ব্যবস্থা চালু করে রেখেছে।

    তুরস্কে এখন সবচেয়ে বেশি সংখ্যায় যান জার্মানির পর্যটকরা। তারপরেই আছেন রাশিয়া থেকে আসা পর্যটকরা।

    তুরস্ক কি রাশিয়ার গ্যাসের উপর নির্ভরশীল?

    তুরস্ক ন্যাটোর সদস্য। তারা রাশিয়ার সঙ্গে বাণিজ্য বাড়াতে চায়। তারা রাশিয়ার তেল ও গ্যাসের উপর অনেকটাই নির্ভর করে। ২০২১ সালে তুরস্ক তাদের চাহিদার অর্ধেক গ্যাস রাশিয়া থেকে আমদানি করেছিল। তাছাড়া তাদের তেলের এক চতুর্থাংশ আসে রাশিয়া থেকে। রাশিয়ার সঙ্গে যৌথভাবে তারা প্রথম পরমাণু বিদ্যুৎকেন্দ্র বানাচ্ছে।


    সর্বশেষ

    আরও পড়ুন