The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

পাবিপ্রবিতে গুচ্ছের 'বি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

পাবিপ্রবিতে গুচ্ছের 'বি' ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত

পাবিপ্রবি প্রতিনিধি: দেশের ২২ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের 'বি' ইউনিটের(মানবিক বিভাগ) ভর্তি পরীক্ষা ১৩ই আগস্ট,  শনিবার সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয়েছে।

পাবনা জেলা ও এর পার্শ্ববর্তী অঞ্চলের পরীক্ষার্থীরা পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) আওতাধীন কেন্দ্রে পরীক্ষায় অংশ নিয়েছেন।

দুপুর ১২ টা থেকে ১টা পর্যন্ত মোট ৪ টি কেন্দ্রে এই ‘বি’ ইউনিটের (মানবিক বিভাগ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবারে মোট পরীক্ষার্থী ছিল ৫ হাজার ৩৪৫ জন এবং উপস্থিতির হার ৯১.৭৫ শতাংশ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ও উপ-উপাচার্য অধ্যাপক ড. এস. এম. মোস্তফা কামাল খান সবগুলো পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

দুপুর ১২টায় পরীক্ষা শুরু হলেও সকাল ১০টা থেকে কেন্দ্রগুলোতে শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের উপস্থিতি  দেখা যায় । এতে পাবনা শহর সহ প্রতিটি কেন্দ্রের সামনে সাময়িক যানজট সৃষ্টি  হয়।
পরীক্ষার কেন্দ্রের সামনে বিভিন্ন সংগঠনের স্টল লক্ষ্য করা যায়। সংগঠনগুলোকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের নাস্তা-পানি ও  বসার ব্যবস্থা করতে দেখা গেছে।

এছাড়াও তাদের পরীক্ষার্থীদের ফোন,মানিব্যাগ,ব্যাগ ও গুরুত্বপূর্ণ ডকুমেন্টস আমানত রেখে সুশৃঙ্খলভাবে ফেরত দিতে দেখা যায়।

গুচ্ছ ভর্তি পরীক্ষায় পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা উপ-কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জনাব কামাল হোসেন ভর্তি পরীক্ষার সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানান, " 'এ' ইউনিটের পর এবারও সফলতার সঙ্গে আমরা গুচ্ছের  'বি' ইউনিটের  ভর্তি পরীক্ষা সুসম্পন্ন করেছি। সবকিছু নিয়মতান্ত্রিক ভাবে শেষ হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর কিছু ঘটে নি। ভর্তি পরীক্ষায় দায়িত্বরত সকলকেই অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।"

সাম্প্রতিক সময়ে আলোচিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রক্সি ইস্যুতে  পাবিপ্রবির নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে জানতে চাইলে আইনশৃঙ্খলা উপ-কমিটির যুগ্ম আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা দপ্তরের পরিচালক ড. সমীরণ কুমার সাহা জানান, " আমরা চারধাপে যাচাই-বাছাই করে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করাই। তাই এখানে সেরকম সুযোগ নেই বললেই চলে। তবুও আমরা সবদিকে সর্বোচ্চ সতর্ক রয়েছি। 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ৪টি কেন্দ্রের সব জায়গায় সুশৃঙ্খলভাবে সবকিছু শেষ হয়েছে।"

উল্লেখ্য, গুচ্ছের  'সি' (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ২০ আগস্ট অনুষ্ঠিত হবে। এই পরীক্ষায় শুধুমাত্র পাবিপ্রবি কেন্দ্রে ১ হাজার ৩১০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।