The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

এক-চীন নীতিকে সমর্থন করেছে ১৭০ দেশ: চীন

এক-চীন নীতিকে সমর্থন করেছে ১৭০ দেশ: চীন
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন। ফাইল ছবি

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন আজ (বুধবার) বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, ন্যান্সি পেলোসি তাইওয়ানে যাওয়ার পর থেকে বিশ্বের ১৭০টিরও বেশি দেশ আবারও এক-চীন নীতিকে সমর্থন করার কথা বলেছে। তারা এক-চীন নীতিতে অবিচল থাকবে এবং দেশের সার্বভৌমত্ব ও ভূখণ্ডের অখণ্ডতা রক্ষার চীনের কার্যক্রমকে সমর্থন জানিয়েছে।

তিনি বলেন, আন্তর্জাতিক সমাজের সাথে একযোগে জাতিসংঘ সনদের নীতি এবং আঞ্চলিক ও বিশ্বের শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করতে চায় চীন। পাশাপাশি, ন্যান্সি পেলোসির এহেন আচরণ সম্পর্কে রুশ প্রেসিডেন্ট পুতিনের কথার বরাত দিয়ে ওয়াং ওয়েন পিন বলেন, প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে নতুন বক্তব্য হচ্ছে চীন ও রাশিয়ার উচ্চ মানের কৌশলগত সমন্বয়ের প্রতিফলন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রকে এক-চীন নীতি মেনে চলার তাগিদ দেয় চীন। ‘সতেরো আগস্ট ইস্তাহার’, ‘শাংহাই ইস্তাহার’; ও ‘কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা বিষয়ক ইস্তাহার’ হচ্ছে চীন-মার্কিন সম্পর্কের রাজনৈতিক ভিত্তি। তাদের মৌলিক বিষয় হচ্ছে এক-চীন নীতি। তিনি আরও বলেন, এক-চীন নীতি হচ্ছে চীন ও যুক্তরাষ্ট্রের আদানপ্রদান পুনরুদ্ধার ও সম্পর্ক উন্নয়নের রাজনৈতিক ভিত্তি। যুক্তরাষ্ট্র নিজের প্রতিশ্রুতি ভঙ্গ করে আসছে এবং এক-চীন নীতি থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে। তা অবশ্যই দু’দেশের আস্থাকে গুরুতরভাবে নষ্ট করবে।

‘চীন ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক এখন একটি মৌলিক স্থানে রয়েছে। এক-চীন নীতি নষ্ট করার কার্যক্রম হচ্ছে ঝুঁকিপূর্ণ ও দায়িত্বজ্ঞানহীন। চান আশা করে, যুক্তরাষ্ট্র ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করে আবারও চীন-মার্কিন তিনটি ইস্তাহারে ফিরে আসতে পারবে এবং এক-চীন নীতি মেনে চলবে,’ ওয়েন পিন যোগ করেছেন। 

সূত্র: চায়না রেডিও ইন্টারন্যাশনাল।