The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

পার্স টুডের প্রতিবেদন

ইউরোপের দীর্ঘতম সেতু উড়িয়ে দেয়ার হুমকি দিল ইউক্রেন

ইউরোপের দীর্ঘতম সেতু উড়িয়ে দেয়ার হুমকি দিল ইউক্রেন
ছবি: সংগৃহীত

ক্রিমিয়ায় অবস্থিত ইউরোপের দীর্ঘতম সেতু উড়িয়ে দেয়ার হুমকি দিয়েছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কির প্রধান সহযোগী মিখাইল পোদোলিয়াক গতকাল (মঙ্গলবার) এ হুমকি দেন।

ব্রিটিশ দৈনিক দ্যা গার্ডিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ক্রিমিয়া সেতু ধ্বংস করে দেয়া উচিৎ। এই সেতুই ক্রিমিয়ার সঙ্গে রাশিয়ার মূল ভূখণ্ডকে যুক্ত করেছে। ২০১৪ সালে ক্রিমিয়া গণভোটের মাধ্যমে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং রাশিয়ার সঙ্গে যুক্ত হয়।  

কিয়েভ কেন ক্রিমিয়ার সেতুটি ধ্বংস করতে চায় তার কারণ ব্যাখ্যা করে পোদোলিয়াক বলেন, এই সেতুটি অবৈধভাবে নির্মিত এবং ক্রিমিয়ায় রুশ বাহিনীর প্রবেশের প্রধান রাস্তা। এই সেতু ধ্বংস করে দিলে রুশ সেনারা ক্রিমিয়ায় প্রবেশ করতে পারবে না।

শুধু পোদোলিয়াকই ক্রিমিয়া সেতুতে আক্রমণ করতে চান নি, এর আগে ইউক্রেনের অনেক কর্মকর্তা একই হুমকি দিয়েছেন। সমুদ্রের মধ্যদিয়ে নির্মিত এই সেতুই রাশিয়া ও ক্রিমিয়াকে যুক্ত করেছে। এই সেতুতে আছে গাড়ি এবং ট্রেন চলাচলের জন্য ভিন্ন দুটি রাস্তা। সামরিক কার্যক্রমের বাইরে বেসামরিক গাড়িও চলাচল করে এ সেতু দিয়ে। 

রাশিয়া টুডে জানিয়েছে, সম্প্রতি ক্রিমিয়ার রুশ ঘাঁটিগুলোতে একাধিক বিস্ফোরণ হয়েছে। ইউক্রেন যদিও এর পেছনে থাকার কথা অস্বীকার করেছে। তবে পোদোলিয়াকের এই বক্তব্য ইঙ্গিত দেয় যে, ইউক্রেনই ক্রিমিয়াতে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছে।