The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • সামরিক সহায়তা নিয়ে ফিলিস্তিনের সঙ্গে আলোচনা রাশিয়ার

    সামরিক সহায়তা নিয়ে ফিলিস্তিনের সঙ্গে আলোচনা রাশিয়ার
    সংগৃহীত

    সামরিক সহায়তা নিয়ে ফিলিস্তিনের সঙ্গে আলোচনার কথা জানিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের একজন সিনিয়র কর্মকর্তা ফিলিস্তিনি নিরাপত্তা বাহিনীর প্রধান মেজর জেনারেল নিদাল আবু দুখানের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

    এ সময় সম্ভাব্য সামরিক ও গোয়েন্দা সহায়তা নিয়ে আলোচনা হয়েছে তাদের। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

    প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার রাজধানী মস্কোর কাছে ‘আর্মি ২০২২’ শীর্ষক অস্ত্র প্রদর্শনীর সাইডলাইনে ফিলিস্তিনি ও রুশ কর্মকর্তাদের মধ্যে আলোচনা হয়েছে।

    এমন সময়ে ফিলিস্তিনের সঙ্গে রাশিয়ার এই আলোচনার খবর সামনে এলো যখন ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে তৈরি হওয়া বিচ্ছিন্নতা কাটিয়ে উঠতে দুনিয়াজুড়ে মিত্রের খোঁজে নেমেছে মস্কো।

    নীতিগতভাবে একটি সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্রের প্রতি রাশিয়ার সমর্থন রয়েছে। তবে ঐতিহাসিকভাবে ইসরায়েলের সঙ্গেও মস্কোর বেশ ভালো সম্পর্ক রয়েছে। তবে গত মাসে বহুল আলোচিত একটি ইহুদি সংগঠন নিয়ে দুই পক্ষের মতবিরোধের বিষয়টি সামনে আসে।

    রুশ আইন লঙ্ঘনের অভিযোগে জিউশ এজেন্সি ফর ইসরায়েল (জেএএফআই) নামের ওই সংগঠনটির রুশ শাখা বিলুপ্তির আহ্বান জানিয়েছিল মস্কো। এ ঘটনা তেল আবিবকে আহত করে।

    দ্বিপাক্ষিক সম্পর্কে বিষয়টির নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে রাশিয়াকে সতর্ক করেন ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড। এর মধ্যেই সামরিক সহায়তা নিয়ে ফিলিস্তিনের সঙ্গে রাশিয়ার আলোচনার খবর এলো।


    সর্বশেষ

    আরও পড়ুন