The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • দাম বেঁধে দেয়ার এখতিয়ার কৃষি মন্ত্রণালয়ের: বাণিজ্যমন্ত্রী

    দাম বেঁধে দেয়ার এখতিয়ার কৃষি মন্ত্রণালয়ের: বাণিজ্যমন্ত্রী
    সংগৃহীত

    ভোজ্যতেল ও চিনি ছাড়া অন্য পণ্যের দাম বেঁধে দেওয়ার এখতিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের নেই জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, চাল, আটা, ডাল ও ডিমের দাম নির্ধারণের ব্যাপারে এখন কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। 

    শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে বিদেশী গণমাধ্যমে কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ওভারসিজ করেসপনডেন্ট অ্যাসোসিয়েশনের (ওকাব) অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

    বাণিজ্যমন্ত্রী বলেন, কৃষি মন্ত্রণালয় কয়েকটি পণ্যের ক্ষেত্রে আপত্তি জানিয়েছে। ২০১৮ সালের এক প্রজ্ঞাপন অনুযায়ী, চাল, আটা, ডাল ও ডিমের দাম নির্ধারণের এখতিয়ার কৃষি মন্ত্রণালয়ের। এখন কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে দাম নির্ধারণ হবে। 

    উল্লেখ্য, গত ৩০ আগস্ট বাণিজ্যমন্ত্রী চাল, গম, ভোজ্যতেল, পেঁয়াজ, চিনি, মসুর ডাল, রড ও সিমেন্টের দাম বেঁধে দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন। ১৫ দিনের মধ্যে তা কার্যকরের কথাও বলেন তিনি। 

    তবে আগের সিদ্ধান্ত থেকে সরে গিয়ে বাণিজ্যমন্ত্রী সংবাদ সম্মেলনে জানালেন, এ সংক্রান্ত একটি চিঠি কৃষি মন্ত্রণালয়কে দেওয়া হবে।

    অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় ডলারের বাজারের অস্থিরতা, ভারত ও চীনের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য, মিয়ানমারেও আগ্রাসন, এলডিসি উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জসহ বিভিন্ন বিষয় উঠে আসে। 

    বিশ্ববাজারে তেলসহ বিভিন্ন পণ্যের দাম কমলেও, ডলারের দাম উর্দ্ধমূখী ও পরিবহণ খরচ বেড়ে যাওয়ায় দেশের বাজারে সেসব পণ্যের দাম কমানো যাচ্ছে না বলেও জানান তিনি। 

    তিনি আরও জানান, সরকার খাদ্য নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি ২০২৬ সালের মধ্যে বাংলাদেশের রপ্তানি একশ বিলিয়ন ডলারে নিয়ে যেতে চায়।


    সর্বশেষ

    আরও পড়ুন