The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • অবিশ্বাস্য জালিয়াতি, ট্রাম্প পরিবারের বিরুদ্ধে মামলা

    অবিশ্বাস্য জালিয়াতি, ট্রাম্প পরিবারের বিরুদ্ধে মামলা
    সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

    সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে ‘অবিশ্বাস্য’ জালিয়াতির অভিযোগে মামলা হয়েছে। মামলাটি করেছেন নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস। তাদের বিরুদ্ধে ট্যাক্স সংগ্রহকারী, ঋণদাতা ও বিমা প্রতিষ্ঠানের কাছে সম্পদের ব্যাপারে মিথ্যা তথ্য সরবরাহের অভিযোগ আনা হয়েছে। খবর টিআরটি ওয়ার্ল্ড।

    অভিযোগ রয়েছে, ট্রাম্প অর্গানাইজেশন ২০১১ থেকে ২০২১ সালের মধ্যে ‘বহু’ জালিয়াতির কাজ করেছে।

    নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস বুধবার ম্যানহাটন সুপ্রিম কোর্টে ট্রাম্প ও তাঁর তিন সন্তানসহ ট্রাম্প অর্গানাইজেশন ও অন্যান্যদের বিরুদ্ধে মামলা করেন।

    তিনি নিউইয়র্কের কোনও নতুন ব্যবসায় কর্মকর্তা কিংবা পরিচালক হিসাবে ট্রাম্প ও তাঁর সন্তানদের কাজ না করার ওপর নিষেধাজ্ঞা চেয়েছেন আদালতের কাছে।

    ট্রাম্প অর্গানাইজেশন অন্যায় কোনও কিছু করার কথা অস্বীকার করেছে। কিন্তু তদন্তে জালিয়াতির গুরুত্বপূর্ণ প্রমাণ মিলেছে।

    দেখা গেছে, ট্রাম্পের কোম্পানি ঋণ পাওয়ার জন্য কোনো সম্পত্তির অতিরিক্ত মূল্য দেখিয়েছে। আবার আয়করে ছাড় পাওয়ার জন্য সেই সম্পত্তিরই দাম কম দেখিয়েছে। এভাবে বহু সম্পত্তির দাম নিয়েই প্রতারণা করা হয়েছে।

    ট্রাম্প অর্গানাইজেশন সম্পত্তির দাম নিয়ে জালিয়াতি করে ঋণ এবং ট্যাক্সের ক্ষেত্রে সুবিধা লাভের চেষ্টা করেছে কিনা মূলত সেটি খতিয়ে দেখতেই তদন্ত হয়।

    এই তদন্তে ট্রাম্পের সাক্ষ্যদান এড়িয়ে যাওয়া এবং সমন উপেক্ষা করার অভিযোগও তুলেছিলেন এটর্নি জেনারেল জেমস। এখন তিনি আদালতে জালিয়াতির কারণে হওয়া ২৫ কোটি ডলারের ক্ষতিপূরণও চেয়েছেন।

    ২০২১ সালের জানুয়ারিতে ট্রাম্প ক্ষমতা ছাড়ার পর এটি তার জন্য বড় ধরনের আইনি ধাক্কা, বিশেষ করে যখন সামনেই আছে নির্বাচন। ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আবারও দাঁড়ানোর কথা ভাবছেন ট্রাম্প।


    সর্বশেষ

    আরও পড়ুন