The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি থেকে রাশিয়ার পদত্যাগ

ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি থেকে রাশিয়ার পদত্যাগ
ফাইল-ছবি

রাশিয়ার রাষ্ট্রদূত ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি থেকে পদত্যাগ করেছেন । এতে সংস্থাটির কাজের অচলাবস্থা দূর হলো। তিনি এই কমিটিতে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছিলেন। কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করে। রাশিয়া ওয়ার্ল্ড হেরিটেজ কমিটিতে থাকায় সাংস্কৃতিক স্থানসমূহের সংরক্ষণের দায়িত্বে থাকা এ সংস্থাটির কাজ বাধাগ্রস্ত হচ্ছিল।

কমিটির প্রেসিডেন্ট রুশ দূত আলেকজান্ডার কুজনেতসভ মঙ্গলবার (২২ নভেম্বর) কমিটির সদস্যদের কাছে চিঠি পাঠিয়ে তার পদত্যাগের কথা জানান। তিনি বলেন, ইউনেস্কোয় রুশ ফেডারেশনের স্থায়ী প্রতিনিধি হিসেবে আমি আমার মিশন সমাপ্তির কথা সম্মানের সঙ্গে জানাচ্ছি।

জাতিসংঘের একজন কূটনৈতিক জানান, তার এ পদত্যাগের ফলে কমিটি নতুন প্রেসিডেন্টকে দ্রুত নিয়োগ দিতে পারবে এবং তাদের কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেবে।

ওয়ার্ল্ড হেরিটেজ কমিটি গত জুনে রাশিয়ার কাজান শহরে বৈঠকে বসতে চেয়েছিল। কিন্তু ফ্রান্স এবং যুক্তরাজ্যসহ ৪৬টি দেশ এই অনুষ্ঠান বয়কট করে। বৈঠকে ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভুক্ত ল্যান্ডস্কেপ, স্মৃতিস্তম্ভ এবং শহরগুলো হালনাগাদ করার কথা ছিল।


নামাজের সময়সূচী

মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২
Masjid
ফজর ৪:৪৮
জোহর ১১:৪২
আসর ৪:১৩
মাগরিব ৫:১৯
ইশা ৬:৩১
সূর্যোদয় ৬:০৫
সূর্যাস্ত ৫:১৯

আরও পড়ুন