The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ২২ জানুয়ারী ২০২২

আমেরিকান মুদ্রায় প্রথম কৃষ্ণাঙ্গ নারীর মুখ, ৯০ বছরে প্রথম

আমেরিকান মুদ্রায় প্রথম কৃষ্ণাঙ্গ নারীর মুখ, ৯০ বছরে প্রথম
সংগৃহীত

প্রথা ভাঙল মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের মুদ্রায় এতদিন দেশটির প্রথম প্রেসিডেন্টের মুখ থাকত, সেখানেই স্থান করে নিলেন কৃষ্ণাঙ্গদের অধিকার আন্দোলনের অন্যতম মুখ তথা নারী সাহিত্যিক মায়া অ্যাঙ্গেলু। 

গত ৯০ বছর ধরে মার্কিন মুলুকের ২৫ সেন্টের কয়েনের একপিঠে দেখা যেত প্রথম প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের মুখ। আর অপর পিঠে থাকত ঈগলের ছবি। এবার সেই কয়েনে জর্জ ওয়াশিংটনের মুখের অপর পিঠে থাকবে মায়া অ্যাঙ্গেলুর মুখ। আমেরিকার ইতিহাসে এই প্রথম সে দেশের মুদ্রায় কোনও আফ্রো আমেরিকান বংশোদ্ভূত নারীর ছবি ব্যবহার করা হচ্ছে। 

আমেরিকার টাঁকশালের তরফে আনুষ্ঠানিকভাবে এই বিশেষ মুদ্রার উদ্বোধন করা হয়েছে। এই কয়েন বাজারে ছাড়ার প্রক্রিয়াও শুরু হয়েছে। ২০২১ সালে ‘আমেরিকান উইমেন কোয়াটার্স প্রোগ্রাম’ সংক্রান্ত একটি আইন পাশ হয় আমেরিকায়।

সেই আইন অনুযায়ী, প্রতি বছর মুদ্রায় একজন করে উল্লেখযোগ্য মার্কিন নারীর ছবি প্রকাশ করা হবে। এই প্রথা চলবে ২০২২ থেকে ২০২৫ সাল পর্যন্ত। সেই অনুযায়ী ব্যবহার করা হল মায়া অ্যাঙ্গেলুর মুখ। 

১৯২৮ সালে আমেরিকার মিসৌরিতে জন্মেছিলেন মায়া। কৃষ্ণাঙ্গদের অধিকার রক্ষা আন্দোলনে মার্টিন লুথার কিং জুনিয়র এবং ম্যালকম এক্সের মতো ব্যক্তিত্বদের সঙ্গে তাল মিলিয়ে লড়াই করেছেন তিনি। তার কলমে রচিত ‘আই নো হোয়াই দ্য কেজ্‌ড বার্ড সিংস’ বিশ্ববন্দিত। ২০১৪ সালে এই কবির মৃত্যু হয়। তার লড়াইকে সম্মান জানাতেই এই সম্মান প্রদান করা হল তাকে।