The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় ৩ ধাপ এগোল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় ৩ ধাপ এগোল বাংলাদেশ
প্রতিকী ছবি

চলতি বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ওই দেশে শিক্ষার্থী পাঠানো দেশগুলোর মধ্যে বর্তমানে বাংলাদেশের অবস্থান ১৪তম। গত বছর বাংলাদেশ ১৭তম স্থানে ছিল। ২০২১ ওপেন ডোরস রিপোর্ট অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ নামে মার্কিন পররাষ্ট্র বিভাগের শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরোর এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ (আইইডব্লিউ) উপলক্ষে প্রতিবেদনটি প্রকাশ করেছে মার্কিন দূতাবাস। এতে বলা হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে মোট ৮ হাজার ৫৯৮ জন বাংলাদেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন।

করোনাভাইরাস মহামারির মধ্যে যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা অভূতপূর্ব হারে কমলেও ২০২০ থেকে বাংলাদেশি শিক্ষার্থী কমেছে মাত্র ২ দশমিক ৭ শতাংশ।

গত মঙ্গলবার (১৬ নভেম্বর) ঢাকার মার্কিন দূতাবাসের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে শিক্ষাগত বিনিময়ে অগ্রাধিকার দেওয়া হয়েছে। কারণ, আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ে উভয় দেশের জনগণ ও পেশাদার নেটওয়ার্ক উপকৃত হবে।

গত সোমবার এক ভার্চুয়াল সেমিনারে ঢাকায় মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেন, করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব যখন চ্যালেঞ্জের মুখে, তখন গোটা বাংলাদেশ থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণ করতে যুক্তরাষ্ট্রে যেতে দেখা খুবই আনন্দদায়ক এবং উত্তেজনাপূর্ণ।

১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ পালন করছে যুক্তরাষ্ট্র। এই অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশি শিক্ষার্থীরা উপকৃত হবেন বলে আশাপ্রকাশ করেন ঢাকায় মার্কিন দূতাবাসের উপ-প্রধান।


সর্বশেষ

আরও পড়ুন