The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

ইবি অধ্যাপকের ছড়াগ্রন্থ প্রকাশ

ইবি অধ্যাপকের ছড়াগ্রন্থ প্রকাশ

অনি আতিকুর রহমান, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের জ্যৈষ্ঠ অধ্যাপক ড. সরওয়ার মুর্শেদের ছড়া গ্রন্থ ‘বৈদ্যবাড়ির বৈদ্যবাবু’ প্রকাশিত হয়েছে। সম্প্রতি বটেশ্বর বর্ণন প্রকাশনী থেকে গ্রন্থটি প্রকাশ করা হয়। রোববার সকালে ছড়াকার নিজেই এ তথ্য জানিয়েছেন।

ছড়াকার বলেন, ‘বৈদ্যবাড়ির বৈদ্যবাবু’ গ্রন্থটি আমার ৫০টি ছড়া নিয়ে প্রকাশিত হয়েছে। ছড়াগুলোতে সমাজের নানান অসঙ্গতিও তুলে ধরার চেষ্টা করেছি। বৈদ্য চরিত্রটি সরল, বোকা এবং কিছুটা পেটুক। পাড়ার সব কাজেই সে নেতৃত্ব দেয়। নানা কাজে যুক্ত হলেও সে প্রায়ই ব্যর্থ হয়। তার ব্যর্থতা হাস্যরসের সৃষ্টি করে। তবে, গ্রন্থটির শেষে বৈদ্য চরিত্রটির পরিবর্তন ঘটে। 

লেখক বইটি উৎসর্গ করেছেন ছড়াকার নাসের মাহমুদ, বিপুল বিশ্বাস, নির্বাণ ও নভোনীলকে। গ্রন্থটির মূল্য ধরা হয়েছে ১৫০টাকা।

ছড়াকার পরিচিতি : সরওয়ার মুর্শেদ ১৯৬৬ সালের ২২ জানুয়ারি কুষ্টিয়া জেলার কুমারখালির শালঘরমধুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর পাশ করেন। পরে ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং একই বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপক পদে কর্মরত আছেন। 

প্রসঙ্গত, ছড়াকার এই গ্রন্থটির বেশ কয়েকটি ছড়া রচনাকালেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশ করেন। সেসময়ই পাঠকপ্রিয়তা পায় বৈদ্যবাবুর ছড়াগুলো।
 


সর্বশেষ

আরও পড়ুন