The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

বাংলাদেশকে ২.৬৭ বিলিয়ন ডলার ঋণ দেবে জাপান

বাংলাদেশকে ২.৬৭ বিলিয়ন ডলার ঋণ দেবে জাপান
ফাইল ছবি

২০২২ সালের শেষের দিকে উৎপাদনে যাবে নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত জাপানিজ অর্থনৈতিক অঞ্চল। সেখানে এক বিলিয়ন ডলারের জাপানি বিনিয়োগ এবং এক লাখ লোকের কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে বলে কর্তৃপক্ষ আশা করছে।

বিশেষ এ অর্থনৈতিক অঞ্চল এক হাজার একর জায়গায় গভর্নমেন্ট টু গভর্নমেন্ট (জিটুজি) ভিত্তিতে তৈরী হচ্ছে যেখানে গাড়ি তৈরির কারখানা, মোটরসাইকেল, মোবাইল হ্যান্ডসেটসহ বিভিন্ন ধরনের ইলেকট্রনিক পণ্য ও গাড়ির যন্ত্রপাতি উৎপাদিত হবে। এ অর্থনৈতিক জোনে প্রাথমিকভাবে এক লাখ লোকের কর্মসংস্থান হবে বলে আশা করছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। 

আজ সোমবার (২২ নভেম্বর) ঢাকায় অর্থনৈতিক সম্পর্ক বিভাগে দুই দেশের মধ্যে ঋণচুক্তি সই হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে অর্থ মন্ত্রণালয় জানায়, দুইটি বিনিয়োগ প্রকল্প এবং একটি বাজেট সহায়তা সংক্রান্ত ঋণের জন্য বিনিময় নোট ও ঋণচুক্তি সই হয়েছে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকির সঙ্গে বিনিময় নোট এবং বাংলাদেশে জাইকা অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ মি. ইউহো হায়াকাওয়ার সঙ্গে ঋণচুক্তি স্বাক্ষর করেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন। সভায় অর্থমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারির শুরুতে জাপান বাজেট সহায়তার আহ্বানে খুবই দ্রুত ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে।

বঙ্গবন্ধু সড়ক ও যমুনা নদীর উপর রেল সেতু, ঢাকা শহরের মেট্রো রেল নেটওয়ার্ক, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর তৃতীয় টার্মিনাল, মাতারবাড়ি পাওয়ার প্লান্ট ও মাতারবাড়ী সমুদ্র বন্দরসহ চলমান বেশ কয়েকটি আইকনিক মেগা প্রকল্পে জাপান সরকারের সম্পৃক্ততার জন্য অর্থমন্ত্রী জাপান সরকারের প্রতি কৃতজ্ঞতা জানান।


সর্বশেষ

আরও পড়ুন