The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

মানুষের মুখ বন্ধ করতে পারবেন না, নিজের কান বন্ধ করতে হবে: মমিনুল

মানুষের মুখ বন্ধ করতে পারবেন না, নিজের কান বন্ধ করতে হবে: মমিনুল
বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে শুরু, এরপর কেবলই ব্যর্থতার গল্প। সুপার টুয়েলভে টানা পাঁচ হেরে শূন্য হাতে বাড়ি ফেরে বাংলাদেশ। ঘরের মাঠেও বদলায়নি ভাগ্য। পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইওয়াশ হয় বাংলাদেশ। বিশ্বকাপ থেকেই বাংলাদেশ দলকে নিয়ে সমালোচনা, পাকিস্তানের বিপক্ষে সিরিজ হারের পর তা আরও বেড়েছে। 

সমালোচনায় দল যখন কোণঠাসা, তখন টেস্টের লড়াই শুরু হচ্ছে। ভিন্ন ফরম্যাট হলেও সমালোচনাটা বাংলাদেশ দলকে নিয়েই। যদিও এ নিয়ে চিন্তিত নন বাংলাদেশের টেস্ট অধিনায়ক মুমিনুল হক। সমালোচনা কানে না নিয়ে নিজেদের কাজে মন লাগাতে চান তিনি। সমালোচকদের মুখ বন্ধ করা যাবে না বলে নিজেদের কানই বন্ধ রাখতে বলছেন মুমিনুল।

এ জন্য অধিনায়ক হিসেবে কিছু দায়িত্বও পালন করতে হচ্ছে মুমিনুলকে। টানা হারে ঝিমিয়ে পড়া দলকে সতেজ রাখতে নেতার ভূমিকা পালন করতে হচ্ছে তাকে। ক্রিকেটারদের পাশে দাঁড়িয়ে দিতে হচ্ছে অনুপ্রেরণা। 

কীভাবে করছেন মুমিনুল সেই কাজ? এই প্রশ্নের জবাবে আগের দিন আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে বাংলাদেশের টেস্ট অধিনায়ক বলেন, ‘দেখেন বাংলাদেশ দল কিন্তু এমন না। এরকম আরও হয়েছে। আমরা সেখান থেকে বের হয়েছি। মানসিকভাবে সবাই এই সময়ে খুব দুর্বল হয়ে পড়ে। কেননা আমরা বাইরের কথা অনেক বেশি নিয়ে নিই। আমি চেষ্টা করি বাইরের কথায় কান না দিয়ে নিজের কাজে ফোকাস করা।’

তিনি জানান, সমালোচকদের মুখ বন্ধ করা সম্ভব না। তাই ক্রিকেটারদের উচিত সমালোচনা শুনে কোনো ধরনের প্রতিক্রিয়া না করা। মমিনুল বলেন, ‘নিজেদের ব্যাক করার জন্য নিজেদের নিয়েই কাজ করা উচিত। এখন সবাই নিজের কাজের ওপর ফোকাস করছে। বাইরের মানুষের মুখ আপনি বন্ধ করতে পারবেন না। আমার মনে হয় আপনার নিজের কানটা বন্ধ করতে হবে।’

বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডকে হারালেও বিশ্বকাপে বাজে পারফর্মেন্স করেছিল বাংলাদেশ। তাই তো বাংলাদেশ দলকে নিয়ে শুরু হয়েছিল সমালোচনা। বাংলাদেশ দলও এ সমালোচনার উত্তর দিয়ে শিকার হয়েছিল ট্রলের। সে ভুল থেকে শিক্ষা নিয়েই হয়তো সমালোচকদের কথার উত্তর দিতে চাননা অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।


সর্বশেষ