The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

ঢাবি ও নেদারল্যান্ডসের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক দলিল হস্তান্তর

ঢাবি ও নেদারল্যান্ডসের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক দলিল হস্তান্তর
ছবি: টিবিটি

বাংলাদেশের হোম ডেকোরেশন ও হোম টেক্সটাইল (এইচডিএইচটি) খাত এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্পের (এসএমইএ) প্রতিযোগিতামূলক রপ্তানি ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডস-এর বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন কো-অপারেশন  মন্ত্রণালয়ের মধ্যে পূর্বে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মূল দলিল আজ ২৫ নভেম্বর ২০২১ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়।

উপাচার্য অফিস সংলগ্ন লাউঞ্জে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে সেন্টার ফর দ্যা প্রমোশন অব ইমপোর্টস ফ্রম ডেভেলপিং কান্ট্রিজ অব দ্যা নেদারল্যান্ডস এন্ট্রারপ্রাইজ এজেন্সি (সিবিআই)-এর বিশেষজ্ঞ মি. রেমকো কেম্পার এই দলিল হস্তান্তর করেন। এসময় ঢাবি চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার এবং ঢাবি কারুশিল্প বিভাগের চেয়ারপার্সন ফারহানা ফেরদৌসী উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় নেদারল্যান্ডস-এর বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন কো-অপারেশন  মন্ত্রণালয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে এইচডিএইচটি এবং এসএমই বিষয়ক পোস্ট-গ্র্যাজুয়েট কোর্স চালুর ক্ষেত্রে সহযোগিতা প্রদান করবে। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষক এবং শিক্ষার্থীদের এ বিষয়ে প্রশিক্ষিত ও দক্ষ করার ক্ষেত্রে দেশটি কারিগরি সহযোগিতা প্রদান করবে।  

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমঝোতা চুক্তির সকল শর্তাবলী যথাযথ অনুসরণ ও বাস্তবায়নের জন্য উভয় পক্ষের প্রতি আহ্বান জানান।


সর্বশেষ

আরও পড়ুন