The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১

কবি নূরুল হকের ৭৮তম জন্মদিন আজ

কবি নূরুল হকের ৭৮তম জন্মদিন আজ
ছবি: প্রতিনিধি

মদন (নেত্রকোনা) প্রতিনিধি: কবি বীর মুক্তিযোদ্ধা নূরুল হকের জন্ম দিন আজ। ১৯৪৪ সালে এই দিনে তিনি  নেত্রকোনার মদন উপজেলার বালালী গ্রামে জন্ম গ্রহণ করেন। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করে কবি নূরুল হক নেত্রকোনা সরকারি কলেজে শিক্ষকতা করে অবসরে যান। ওই কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর পাস করেন কবি নূরুল হক। ষাটের দশকে কবিতা লেখা শুরু করলেও মাঝে দীর্ঘ বিরতি দিয়ে আশির দশক থেকে ফের লেখালেখি শুরু করেন। তাঁর কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে, শাহবাগ থেকে মালোপাড়া, সব আঘাত ছড়িয়ে পড়েছে রক্তদানায়, একটি গাছের পদপ্রান্তে, মুক্তিযুদ্ধের অসমাপ্ত গল্প ও অন্যান্য কবিতা, এ জীবন খসড়া জীবন। কবি নূরুল হক করোনা সংক্রমণে (২২ জুলাই) বিকেল সোয়া ৪টা ১০ মিনিটে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালের নিবিড় পরিচর্চা কেন্দ্রে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

কবির গ্রামের বাড়ির বালালী বাঘমারা বাজারে কবির মেয়ের প্রস্তাবে উনার স্মৃতি ধরে রাখার জন্য কবি প্রেমিকদের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা নূরুল হক স্মৃতি পাঠাগার স্থাপন করা হয়েছে। আজ এ পাঠাগারটি উদ্বোধন করেন তারঁ ছোট ভাই বীর মুক্তিযোদ্ধা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ফজলে রাব্বাী।

এ সময় কবির আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মিলাদ ও আলোচনা সভার আয়োজন করেন আয়োজক কমিটি। কবির স্মৃতি চারণ নিয়ে বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কবির ভাই বীর মুক্তিযোদ্ধা ফজলে রাব্বী,বীর মুক্তিযোদ্ধা জসিম উদ্দিন, কবি চরু হক (ভার্চূয়ালী), জিয়াউল হাসান, শফিক চৌধুরী, সাইদুল হক পিয়ারা, হাবিবুর রহমান, কামরুল হাসান জানু, নজরুল ইসলাম প্রমূখ।


সর্বশেষ

আরও পড়ুন