The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ২২ জানুয়ারী ২০২২

যুক্তরাষ্ট্র-তালেবানের আলোচনা, যা জানা গেল

যুক্তরাষ্ট্র-তালেবানের আলোচনা, যা জানা গেল
যুক্তরাষ্ট্র-তালেবানের বৈঠক। ছবি: নিউইয়র্ক টাইমস

মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তান ইসলামিক আমিরাতের মধ্যে কাতারের রাজধানী দোহায় দুই দিনের আলোচনা শেষ হয়েছে। উভয় পক্ষই আফগানে মানবিক সহায়তা নিয়ে কথা বলেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এখনও তালেবানের উপর নিষেধাজ্ঞা জারি রেখেছে এবং আফগানিস্তান সবচেয়ে বড় মানবিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে।

আফগানিস্তানের প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মোত্তাকি এবং মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন আফগানিস্তানের জন্য মার্কিন বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট। যুক্তরাষ্ট্র দাবি করেছে, বিদেশি ও আফগানদের নিরাপদ পথচলা নিশ্চিত করতে হবে।

সন্ত্রাসবাদ দমনের বিষয়েও দুপক্ষের মধ্যে কথা হয়েছে। তালেবান কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের আটকে রাখা অর্থ ফেরত দাবি করেছেন।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল কাহার বালখি একটি টুইটার পোস্টে মার্কিন যুক্তরাষ্ট্রকে নিঃশর্তভাবে ৯.৫ বিলিয়ন ডলারের বেশি অর্থ ছাড় দিতে আহ্বান জানিয়েছেন। তিনি কালো তালিকা থেকে তালেবান নেতাদের নাম অপসারণ ও রাজনীতি থেকে মানবিক বিষয় আলাদা চোখে দেখার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছেন।

থমাস ওয়েস্ট আফগানিস্তানে জাতিসংঘ এবং অন্যান্য মানবিক গোষ্ঠীর প্রচেষ্টাকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন এবং স্বীকার করেছেন, মার্কিন নিষেধাজ্ঞাগুলো আফগানদের মানবিক সহায়তা পাওয়ার ক্ষমতাকে সীমাবদ্ধ না করে তা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন যুক্তরাষ্ট্র মেয়েদের জন্য স্কুল পুনরায় খোলার বিষয়ে তালেবানের পদক্ষেপের প্রশংসা করেছে। তবে আফগানিস্তানকে এই বিষয়ে পদক্ষেপ নিতে এবং সংখ্যালঘুদের মানবাধিকার ও অধিকার নিশ্চিত করতে বলেছে।

আফগানিস্তানের জনগণ এই আলোচনাকে স্বাগত জানিয়েছে। কারণ তারা আফগানিস্তানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার বিষয়ে আশাবাদী যা স্বীকৃতি এবং শেষ পর্যন্ত আফগানিস্তানের আটকে রাখা সম্পদ ছাড়ের দিকে নিয়ে যাবে।

সূত্র: ২৪ লাইভ নিউজ।