The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ২২ জানুয়ারী ২০২২

মাভাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন

মাভাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন
ছবি: টিবিটি

মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদন সাপেক্ষে অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেনকে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) ভাইস-চ্যান্সেলর পদে ৪ বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার।

তিনি ১২ জানুয়ারি ওই পদে যোগদান করেছেন। এর আগে তিনি ২৪ ফেব্রুয়ারি ২০০৯ হতে ২৩ ফেব্রুয়ারি ২০১৩ সাল পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর ছিলেন।

অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন মাদারীপুর জেলার শিবচর উপজেলার বাখরের কান্দি গ্রামের এক সম্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৮ সালে জন্মগ্রহণ করেন।তাঁর পিতার নাম মৌলানা হুকুম আলী মাদবর। তিনি কৃতিত্বের সাথে ১৯৭৩ সনে এসএসসি ও ১৯৭৫ সনে এইচএসসি পাশ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ থেকে ১৯৮০ সালে বিএসসি (অনার্স) ও ১৯৮২ সনে এমএসসি ডিগ্রি সম্পন্ন করেন। এরপর ১৯৯৫ সালে জাপানের টোকিওর ‘দি ইনিস্টিটিউট অব স্ট্যাটেসটিক্যাল ম্যাথমেটিকস’ থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

ফরহাদ হোসেন ১১ এপ্রিল ১৯৮৩ হতে ১৩ ডিসেম্বর ১৯৮৩ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান ইনিস্টিটিউটের প্রভাষক ও ২৪ ফেব্রুয়ারি ১৯৮৪ সাল হতে ১৮ আগস্ট ১৯৮৮ সাল পর্যন্ত বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের বৈজ্ঞানিক কর্মকর্তা ছিলেন। এরপর তিনি১৮ আগস্ট ১৯৮৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে সহকারী অধ্যাপক পদে যোগদান করে ১২ আগস্ট ১৯৯৫ সালে সহযোগী অধ্যাপক ও ১৮ আগস্ট ১৯৯৯  সালে অধ্যাপক হন।

তিনি যুক্তরাষ্ট্রের বলস্টেট ইউনিভার্সিটির গাণিতিক বিজ্ঞান বিভাগে ২০০১ এর আগস্ট থেকে ২০০২ এর মে পর্যন্ত ভিজিটিং প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সৌদি আরবের কিং খালিদ ইউনিভার্সিটির গণিত বিভাগে ২০০৪ এর সেপ্টেম্বর থেকে ২০০৭ এর জুন পর্যন্ত ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে কর্মরত ছিলেন এবং২০০৮ সন থেকে ২০১০ সন পর্যন্ত বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের খণ্ডকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও দেশি-বিদেশি বিভিন্ন জার্নাল ও পত্রপত্রিকায় তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণামূলক লেখা প্রকাশিত হয়েছে।

তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য, সিন্ডিকেট সদস্য ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বিভিন্ন সেমিনার সিম্পোজিয়ামে অংশগ্রহণের জন্য ভারত, ইতালি, সৌদি আরব ও যুক্তরাষ্টসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

উল্লেখ্য, ২০২১ সনের ২৮ জুলাইভাইস-চ্যান্সেলর হিসেবে প্রফেসর ড. মোঃ আলাউদ্দিন দায়িত্ব শেষ করার পর মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান ভাইস-চ্যান্সেলরের অতিরিক্ত দায়িত্ব পালন করেন। অধ্যাপক ড. মো. ফরহাদ হোসেন বর্তমানে এ বিশ্ববিদ্যালয়ের ৭ম ভাইস-চ্যান্সেলর হিসেবে নিয়োগ পেলেন।


আরও পড়ুন