The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ২২ জানুয়ারী ২০২২

উত্তরাঞ্চলে বেড়েছে শীতের দাপট, দুর্ভোগে ছিন্নমূল মানুষ

উত্তরাঞ্চলে বেড়েছে শীতের দাপট, দুর্ভোগে ছিন্নমূল মানুষ
ফাইল ছবি

পৌষের শেষ সপ্তাহে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় বেড়েছে শীতের দাপট। কয়েকদিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর কনকনে ঠান্ডা বাতাসে জবুথবু অবস্থা সবার। বিশেষ করে নীলফামারী, ঠাকুরগাঁও, পঞ্চগড়সহ দেশের উত্তরাঞ্চলের জেলাগুলোতে বেলা গড়ালেও ঘন কুয়াশায় ঢেকে থাকে পথঘাট। দিনের বেলাতেও যানবাহনগুলোকে পথ চলতে হয় হেডলাইট জ্বালিয়ে।

শীতে চরমে উঠেছে শ্রমজীবী আর হতদরিদ্র মানুষের দুর্ভোগ। হাঁড় কাঁপানো শীত আর বৃষ্টি উপেক্ষা করেই কাজের সন্ধানে বের হচ্ছেন শ্রমজীবীরা। কাজ না থাকায় চরম দুর্ভোগে এসব মানুষ।

আবহাওয়া অফিস বলছে, আরও কয়েকদিন থাকতে পারে বৃষ্টির আনাগোনা। কমতে পারে তাপমাত্রাও।

কুয়াশার চাদরে শীত এসেছে ঠিকই সঙ্গে কালো মেঘে অসময়ে বৃষ্টিও ঝরছে কোথাও কোথাও। পৌষের বিদায় বেলায় এমন বৃষ্টি জনজীবনে গেঁথে দিয়েছে ছন্দপতনের রূপরেখা।

যদিও প্রকৃতির এমন পালা বদল সবার জন্য সুখের নাও হতে পারে। ঘন কুয়াশার ফাঁকগলে সূর্যের হাসিটা কিছু এলেও মেঘের খামখেয়ালিপনায় সব মিলিয়ে যাচ্ছে। কষ্টের সাথে বাড়ছে টিকে থাকার লড়াইটাও।

এদিকে শীতের শুরু থেকে দেশের হাসপাতালগুলো ঠাসা ঠাণ্ডাজনিত রোগীর আনাগোনায়। বয়স্ক আর শিশুদের নিয়ে হিমশিম অবস্থা চিকিৎসা সেবাতেও। ক’দিন পরই দাপুটে মাঘের আনাগোনায় ফের বাড়বে শীতের তীব্রতা। বইতে পারে শৈত্যপ্রবাহও।

আবহাওয়া অফিসের তথ্যে মিলেছে, আরও কয়েকদিন বৃষ্টি আনাগোনা থাকতে পারে। কমতে পারে তাপমাত্রাও। এজন্য গরম কাপড় আর সচেতনতার বিকল্প কিছু নেই। 


আরও পড়ুন