The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ২২ জানুয়ারী ২০২২

এবছরই চালু হবে কাওলা থেকে তেজগাঁও এলিভেটেড এক্সপ্রেসওয়ে

এবছরই চালু হবে কাওলা থেকে তেজগাঁও এলিভেটেড এক্সপ্রেসওয়ে
সংগৃহীত

চলতি বছরের শেষ নাগাদ রাজধানীর কাওলা থেকে তেজগাঁও রেলস্টেশন পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর পরিকল্পনা করছে সরকার। কোনো ধীরগতির যান তো চলবেই না, এমনকি মোটরসাইকেল নিয়েও ওঠা যাবে না এক্সপ্রেসওয়েতে। গাড়ির গতি থাকবে ৮০ কিলোমিটার। মাত্র ১৫ মিনিটেই কাওলা থেকে পৌঁছাবে তেজগাঁওয়ে। তবে গুনতে হবে টোল।

দ্রুত এগিয়ে চলেছে এক্সপ্রেসওয়ের কাজ। দিন-রাত ২৪ ঘণ্টা, শিফটে ভাগ করে কাজ করছেন দেশি-বিদেশি প্রায় ৪ হাজার কর্মী। ডিসেম্বরে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বিমানবন্দরের দক্ষিণ কাওলা থেকে তেজগাঁও রেলওয়ে স্টেশন পর্যন্ত যানবাহন চলাচলের জন্য খুলে দেয়াই লক্ষ্য। এটি চালু হলে অনেকাংশে কমবে ঢাকা শহরের যানজট। পাশাপাশি ইতিবাচক প্রভাব পড়বে জিডিপিতে।

প্রথম ধাপে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে বনানী রেলস্টেশন পর্যন্ত, ২য় ধাপে বনানী রেলস্টেশন থেকে মগবাজার রেলক্রসিং পর্যন্ত এবং ৩য় ধাপে মগবাজার রেলক্রসিং থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ১৯.৭৩ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মিত হচ্ছে বলে জানালেন ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইস এম এস আকতার।

প্রথম ধাপের ভৌত অগ্রগতি শতকরা ৭৫ ভাগ, দ্বিতীয় ধাপে কাজ এগিয়েছে ৩০ ভাগের মতো। প্রকল্প পরিচালক জানালেন, সার্বিকভাবে প্রকল্পের অগ্রগতি শতকরা ৪০ ভাগ। যানবাহন ভেদে টোলও নির্ধারণ করা হচ্ছে।

প্রাথমিকভাবে কাওলা থেকে তেজগাঁও রেলস্টেশন পর্যন্ত এক্সপ্রেসওয়ে চালু হবে। তবে চলমান প্রকল্পগুলোর কাজ শেষ হলে সড়কে সাধারণ মানুষের দুর্ভোগ একেবারেই থাকবে না বলে আশা করছেন সাধারণ মানুষ।


আরও পড়ুন