The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৩ মে ২০২২

প্রতিবছর ৪ লাখ বিদেশি শ্রমিক নিতে চায় জার্মানি

প্রতিবছর ৪ লাখ বিদেশি শ্রমিক নিতে চায় জার্মানি
প্রতিবছর ৪ লাখ বিদেশি শ্রমিক নিতে চায় জার্মানি। ছবি: রয়টার্স

প্রতি বছর বিদেশ থেকে চার লাখ দক্ষ শ্রমিক নিতে চায় জার্মানির নতুন জোট সরকার। দেশটির জনসংখ্যাতাত্ত্বিক ভারসাম্যহীনতা এবং শ্রমিক সংকট মোকাবিলায় এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

জার্মানির ক্ষমতাসীন জোটের শরীক দল ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি) এর পার্লামেন্টারি নেতা ক্রিস্টিয়ান ডুয়ের বলেছেন, ‘দক্ষ শ্রমিক সংকট এতো মারাত্মক হয়ে উঠেছে যে, এতে আমাদের অর্থনীতি নাটকীয়ভাবে নিচের দিকে যাচ্ছে।’

তিনি বলেন, ‘আমরা শুধুমাত্র একটি আধুনিক অভিবাসন নীতির মাধ্যমে জনবলের সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে পারি। যত দ্রুত সম্ভব বিদেশ থেকে প্রতি বছর ৪ লাখ দক্ষ শ্রমিক আনার লক্ষ্যমাত্রায় পৌঁছাতে হবে।’

উল্লেখ্য যে, জার্মান ইকোনমিক ইনস্টিটিউট এক পূর্বাভাসে জানিয়েছে, চলতি বছরে দেশটিতে ৩ লাখের বেশি শ্রমিকের ঘাটতি তৈরি হবে। দেশটির শ্রম বাজারে তরুণ কর্মী প্রবেশের তুলনায় বৃদ্ধ কর্মীদের অবসরের হার বেশি।

জার্মান ইকোনমিক ইনস্টিটিউট এক পূর্বাভাসে জানিয়েছে, চলতি বছরে দেশটিতে ৩ লাখের বেশি শ্রমিকের ঘাটতি তৈরি হবে। দেশটির শ্রমবাজারে তরুণ কর্মী প্রবেশের তুলনায় বৃদ্ধ কর্মীদের অবসরের হার বেশি। ২০২৯ সাল নাগাদ এই ঘাটতি বছরে ৬ লাখ ৫০ হাজারে পৌঁছাবে।

করোনাভাইরাস মহামারির মধ্যেও গত বছর জার্মানিতে কর্মসংস্থান বেড়ে সাড়ে ৪ কোটিতে পৌঁছেছে। অন্যদিকে, জার্মানিতে কয়েক দশকের নিম্ন জন্মহার ও অসম অভিবাসনের পর বর্তমানে শ্রমশক্তি ব্যাপকমাত্রায় সঙ্কুচিত হয়ে পড়েছে।


আরও পড়ুন