The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৩ মে ২০২২

ঘানায় ভয়াবহ বিস্ফোরণ, ৫০০ ভবন ধস, বহু হতাহত

ঘানায় ভয়াবহ বিস্ফোরণ, ৫০০ ভবন ধস, বহু হতাহত
ছবি: সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় স্বর্ণখনির কাজে ব্যবহৃত বিস্ফোরক বহনকারী একটি গাড়ি মোটরসাইকেলের সঙ্গে সংঘর্ষের পর বিস্ফোরণে অন্তত ১৭ জন নিহত ও ৫৯ জন আহত হয়েছেন। দেশটির সরকারের তরফ থেকে হতাহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিস্ফোরণে ভেঙে পড়েছে পাঁচশোর মতো ভবন। এতে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা গেছে, বিস্ফোরণে বহু ঘরবাড়ি ধ্বংস হয়ে গেছে। স্থানীয়দের দাবি, স্বর্ণ উত্তোলনের জন্য ট্রাকে করে বিস্ফোরক নিয়ে যাওয়া হচ্ছিল খনি এলাকায়। এসময় ট্রাকেই বিস্ফোরণ ঘটে। এতে তৈরি হয় ভয়াবহ পরিস্থিতি।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল সেজি সাজি আমেদোনু জানান, বিস্ফোরণে পাঁচ শতাধিক ভবন ধ্বংস হয়ে গেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুর্ঘটনার সাথে জড়িত একজন চালক মোটরসাইকেলটিতে আগুন ধরে যাওয়ার পর স্থানীয় বাসিন্দাদের পালিয়ে যেতে বলেছিলেন। এ সময় লোকজন ঘটনা বুঝার চেষ্টা করছিল। ড্রাইভার তখন চিৎকার করে বলছিল, লোকদের পালাতে হবে। এর ১০ মিনিটের মধ্যেই ট্রাকটি বিস্ফোরিত হয়। ওই সময় যারা ঘটনাস্থলের কাছে ছিল, তারাই বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, খনির বিস্ফোরক বোঝাই ট্রাক মোটরসাইকেলের সাথে ধাক্কা খেলে বিস্ফোরণের ঘটনা ঘটে। এলাকাটি পুনরুদ্ধার কার্যক্রম চলছে। এ সময় জনসাধারণকে তাদের নিরাপত্তার জন্য এলাকা ছেড়ে কাছাকাছি শহরে চলে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আশেপাশের হাসপাতাল ও ক্লিনিকগুলো হতাহতদের ভীড়ে উপচে পড়েছে। এ অবস্থায় পুলিশ আশেপাশের গ্রামগুলোকে তাদের স্কুল ও গীর্জা খুলে দিতে বলেছে।


আরও পড়ুন