The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৩ মে ২০২২

ডয়চে ভেলের প্রতিবেদন

জার্মানি থেকে তিনটি সাবমেরিন কিনছে ইসরায়েল

জার্মানি থেকে তিনটি সাবমেরিন কিনছে ইসরায়েল
জার্মানি থেকে তিনটি সাবমেরিন কিনছে ইসরায়েল। ছবি: প্যালেস্টাইন ক্রনিকল

বিশ্বমানের তিনটি আধুনিক জার্মান সাবমেরিন পাবে ইসরায়েল। পাশাপাশি ইসরায়েলে ব্যবসায়িক লগ্নির কথাও জানিয়েছে জার্মানি। 

ইসরায়েলের সামরিক মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার জানানো হয়েছে, জার্মানির কাছ থেকে তিনটি আধুনিক সাবমেরিন কিনছে ইসরায়েল। যার জন্য খরচ হচ্ছে তিন বিলিয়ন ইউরো। চুক্তি অনুযায়ী নয় বছরের মধ্যে প্রথম সাবমেরিন ইসরায়েলের হাতে তুলে দিতে হবে জার্মানিকে।

চুক্তিতে বলা হয়েছে, শুধু সাবমেরিন নয়, প্রয়োজনীয় যন্ত্রাংশও ইসরায়েলকে দেবে জার্মানি। পাশাপাশি সাবমেরিন চালানোর প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। ইসরায়েলে গিয়ে তা করবে জার্মান বিশেষজ্ঞরা।

জার্মান সামরিক সংস্থাটির সঙ্গে অনেক আগেই এই বিষয়ে কথা শুরু হয়েছিল ইসরায়েলের। কিন্তু মাঝে তা বন্ধ হয়ে যায় ঘুস কেলেংকারির জন্য। অভিযোগ, ইসরায়েলের সামরিক বিভাগের এক কর্মকর্তা মধ্যস্থতাকারী হিসেবে ঘুস খাওয়ার চেষ্টা করেছিল।

নতুন সাবমেরিনটির নাম ডাকার। অত্যাধুনিক এই সাবমেরিনে আধুনিক যুদ্ধ কৌশলের বহু সুযোগসুবিধা আছে। বস্তুত, এখন ইসরায়েলের হাতে যে সাবমেরিনগুলি আছে, সেগুলিও জার্মানিতে তৈরি। পাঁচটি ডলফিন ক্লাস সাবমেরিন আছে এখন ইসরায়েলের নৌবাহিনীর হাতে। নতুন সাবমেরিনগুলি এলে পুরনো কয়েকটি ডলফিন সাবমেরিনকে সরিয়ে দেওয়া হতে পারে বলে ইসরায়েলের নৌাবাহিনী জানিয়েছে।

শুধু সাবমেরিন নয়, সাম্প্রতিক চুক্তিতে ঠিক হয়েছে, ইসরায়েলের বাণিজ্যে ৮৫০ মিলিয়ন ইউরো লগ্নি করবে জার্মানি। বস্তুত, সাবমেরিনের ক্ষেত্রেও বেশ খানিকটা ভর্তুকি দিচ্ছে জার্মানি। ২০১৭ সালে ইসরায়েলের সঙ্গে হওয়া চুক্তি মেনেই এ কাজ করছে জার্মানি।


আরও পড়ুন