The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২০ মে ২০২২

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৮ মে

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৮ মে
ফাইল-ছবি

আবু হাসান বলেন, ‘গতকাল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির তৃতীয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। এ বছর মোট পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা হবে। গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)-এর পরীক্ষা ‘এ’ ইউনিটে, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের পরীক্ষা ‘বি’ ইউনিটে, কলা ‍ও মানবিকী অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউটের পরীক্ষা ‘সি’ ইউনিটে, ব্যবসায় শিক্ষা অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের (আইবিএ) পরীক্ষা ‘ই’ ইউনিটে জীববিজ্ঞান অনুষদের পরীক্ষা ‘ডি’ ইউনিটে হবে। ৩১ জুলাই থেকে ১১ আগস্ট পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৮ মে শুরু হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন। আবেদন প্রক্রিয়া চলবে ১৬ জুন পর্যন্ত।

আজ বৃহস্পতিবার ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

জাবি কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান আরও বলেন, ‘সব ইউনিটে এমসিকিউ পদ্ধতিতে ৮০ নম্বরের পরীক্ষা হবে। পরীক্ষার সময় থাকবে ৫৫ মিনিট এবং পাস নম্বর ন্যূনতম ৩৩ শতাংশ। তবে ভর্তির জন্য বিষয়ভিত্তিক নির্ধারিত নম্বর পেতে হবে।

পরীক্ষার মান বণ্টন নিয়ে আবু হাসান বলেন, ‘এ ইউনিটে গণিতে ২২, রসায়নে ২২, পদার্থবিজ্ঞানে ২২, বাংলায় ৩, ইংরেজি ৩ ও আইটিতে ৮ নম্বরের, বি ইউনিটে বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, সাধারণ গণিতে ৫ এবং সাধারণ জ্ঞান, সাম্প্রতিক বিষয় ও আইকিউতে ২৫ নম্বরের, সি ইউনিটে বাংলায় ১৫, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান ও বিভাগ সংশ্লিষ্ট বিষয়ে ৫০ নম্বরের, ডি ইউনিটে রসায়নে ২৪, উদ্ভিদবিজ্ঞানে ২২, প্রাণিবিদ্যায় ২২, বাংলা ও ইংরেজিতে ৮ ও বুদ্ধিমত্তায় ৪ নম্বরের এবং ই ইউনিটে বাংলায় ১০, ইংরেজিতে ৩০, গণিতে ২৫ ও সমসাময়িক ব্যবসায়িক বিষয়াবলিতে ১৫ নম্বরের পরীক্ষা হবে।

এ ছাড়াও ভর্তি সংশ্লিষ্ট সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে juniv-admission.org পাওয়া যাবে।


সর্বশেষ