The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা বৃহস্পতিবার, ১৯ মে ২০২২

কারিগরি বোর্ডের অধীনে এসএসসি-দাখিলের সময়সূচি প্রকাশ

কারিগরি বোর্ডের অধীনে এসএসসি-দাখিলের সময়সূচি প্রকাশ

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত সূচি অনুযায়ী আগামী ১৯ জুন থেকে ৪ জুলাই পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৭-১৪ জুলাই পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা হবে।

বুধবার (১১ মে) কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবদুর রহমান স্বাক্ষরিত এ সময়সূচি প্রকাশ করা হয়।

সময়সূচি অনুযায়ী, আগামী ১৯ জুন রোববার এসএসসি ও দাখিলের (ভোকেশনাল) বাংলা দ্বিতীয়পত্র বিষয়ের পরীক্ষা গ্রহণের মধ্যদিয়ে এ পরীক্ষা শুরু হবে। ৭ জুলাই ঐচ্ছিক বিষয়ের পরীক্ষার মাধ্যমে তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে।

এবার সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে। তত্ত্বীয় পরীক্ষার ক্ষেত্রে দুই ঘণ্টার পরিবর্তে দেড় ঘণ্টা ও তিন ঘণ্টার পরীক্ষা দুই ঘণ্টায় গ্রহণ করা হবে। প্রশ্নপত্রে পরীক্ষার সময় উল্লেখ থাকবে। প্রশ্নপত্রে উল্লেখিত পূর্ণমানের যে কোনো বিভাগ মিলিয়ে মোট ৫০ শতাংশ প্রশ্নের উত্তর লিখতে হবে।

তবে সৃজনশীল প্রশ্নের ক্ষেত্রে ক, খ, গ ও ঘ সেটের সবগুলোর উত্তর ধারাবাহিকভাবে লিখতে হবে। কোনো বিষয়ের তাত্ত্বিক অথবা ব্যবহারিক অংশে রেফার্ড থাকলে তাত্ত্বিক ও ব্যবহারিক উভয় অংশের পরীক্ষা দিতে হবে। এগুলোতে পৃথকভাবে পরীক্ষার্থীকে পাস করতে হবে।

বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার হলে সায়েন্টিফিক কোনো ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। কেন্দ্রসচিব ছাড়া কেউ পরীক্ষার কেন্দ্রে মোবাইল ব্যবহার করতে পারবেন না। তত্ত্বীয় ও ব্যবহারিক পরীক্ষার উপস্থিতির জন্য হাজিরা শিট ব্যবহার করতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে প্রশ্নপত্রের প্যাকেট খোলা যাবে না।


সর্বশেষ