The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শুক্রবার, ২০ মে ২০২২

মক্কা ও মদিনায় আমিরাতের প্রেসিডেন্টের গায়েবি জানাজা অনুষ্ঠিত

মক্কা ও মদিনায় আমিরাতের প্রেসিডেন্টের গায়েবি জানাজা অনুষ্ঠিত
সংগৃহীত

সদ্যপ্রয়াত সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের জানাজা সম্পন্ন হয়েছে। সৌদি আরবের মক্কা ও মদিনায় পবিত্র দুই মসজিদেও অনুষ্ঠিত হয়েছে তাঁর গায়েবানা জানাজা। গতকাল শুক্রবার (১৪ মে) রাতে পবিত্র দুই মসজিদে তাঁর জানাজার নামাজ পড়ানো হয়।  

এর আগে শেখ খলিফার মৃত্যুতে শোক জানিয়ে মক্কা ও মদিনার দুই মসজিদে গায়েবানা জানাজার রাজকীয় নির্দেশনা প্রদান করেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

মক্কায় পবিত্র মসজিদুল হারামে জানাজা পড়িয়েছেন শায়খ ইয়াসির আল দুওয়াইসারি এবং মসজিদে নববিতে নামাজ পড়িয়েছেন শায়খ আবদুল্লাহ আল বুওয়াইজান।  

গতকাল শুক্রবার (১৩ মে) আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান মারা যান। মৃত্যুকালে তার বয়স ছিল ৭৩ বছর। তাঁর মৃত্যুতে আমিরাতের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে তিনদিনের কর্মবিরতি ও ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা দেওয়া হয়। গতকাল শুক্রবার (১৩ মে) মাগরিবের পর তা জানাজার নামাজ অনুষ্ঠিত হয়।  

আমিরাতের সংবিধানের অনুসারে দেশটির ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। সাতটি আমিরাতের শাসকদের নিয়ে গঠিত ফেডারেল কাউন্সিল নতুন রাষ্ট্রপতি নির্বাচন করতে ৩০ দিনের মধ্যে মিলিত হওয়া পর্যন্ত তিনিই দায়িত্ব পালন করবেন।  

শেখ খলিফা ১৯৪৮ সালে ওমানের সীমান্তবর্তী আল-আইনের ভেতর মরূদ্যানে জন্মগ্রহণ করেন। তাঁর পিতামহ শেখ খলিফা বিন শাখবুতের নামে তার নাম রাখা হয়। ১৯৬৯ সালে যখন এলাকাটি ব্রিটিশ আশ্রিত ছিল, তখন খলিফাকে আবুধাবির প্রধানমন্ত্রী নিযুক্ত করা হয়।

পরবর্তীতে তাকে আমিরাতের প্রতিরক্ষা বিভাগের চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয়। ১৯৭১ সালে স্বাধীনতার পর তিনি আমিরাতের প্রতিরক্ষা মন্ত্রী হন। ২০০৪ সালে শেখ খলিফা আবুধাবির প্রধান হিসেবে ক্ষমতা গ্রহণ করেন।  


সর্বশেষ