The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৮ জুন ২০২২

ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

ঢাবির ক ইউনিটের ভর্তি পরীক্ষা কাল
ফাইল-ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ 'ক' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার।

এই ইউনিটে ১ হাজার ৮৫০টি আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৭২৬ জন আবেদন করেছেন। সেই হিসেবে এবার প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবেন অন্তত ৬৩ জন শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষা সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ মোট ৮টি বিভাগীয় শহরের এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ক ইউনিটে মোট ৫টি অনুষদ এবং ৫টি ইনস্টিটিউটের অধীনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৫টি অনুষদ হচ্ছে বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি অনুষদ। ৫টি ইনস্টিটিউট হচ্ছে স্ট্যাটিসটিক্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং, নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সেস, ইনফরমেশন টেকনোলজি, লেদার ইঞ্জিনিয়ারিং এবং এডুকেশন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবি উপাচার্য অধ্যাপক এম আখতারুজ্জামান পরীক্ষার সময় সকাল ১১টা ১৫ মিনিটে কার্জন হল পরিদর্শন করবেন।

আগামী ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ডি ইউনিটের ভর্তি পরীক্ষা এবং ১৭ জুন চারুকলার অধীনে চ ইউনিটের (সাধারণ জ্ঞান) পরীক্ষা অনুষ্ঠিত হবে।