The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা মঙ্গলবার, ২৮ জুন ২০২২

জাবিতে এক আসনের বিপরীতে ১৫১ ভর্তিচ্ছু

জাবিতে এক আসনের বিপরীতে ১৫১ ভর্তিচ্ছু

জুবায়ের আহমেদ, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তির জন্য ১ হাজার ৮৮৮টি আসনের বিপরীতে মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৮৪ হাজার ৬০৫ টি। সে হিসেবে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩১ জুলাই থেকে ১১ আগস্টের মধ্যে।

সোমবার (২০ জুন) কেন্দ্রীয় ভর্তি কার্যক্রম পরিচালনা কমিটির সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

দশ ইউনিটের পরিবর্তে মোট পাঁচ ইউনিটে অনুষ্ঠিত হচ্ছে এবারের ভর্তি পরীক্ষা। এর মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং আইআইটি ভুক্ত ‘এ’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৭৬ হাজার ৩৭৯টি; সমাজবিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৩৮৬ আসনের বিপরীতে ৪৮ হাজার ৩৪৭ টি; কলা ও মানবিক অনুষদ, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, চারুকলা বিভাগ এবং বঙ্গবন্ধু ও তুলনামূলক সাহিত্য সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটে ৪৬৬ আসনের বিপরীতে ৫৩ হাজার ৪৩০টি; জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৩২০ টি আসনের বিপরীতে ৮৭ হাজার ৭২৮টি এবং ব্যবসায় শিক্ষা অনুষদ ও আইবিএ-জেইউ ভুক্ত ‘ই’ ইউনিটে ২৫০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১৮ হাজার ৭২১ টি।