The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • শুধু দেশে নয়, বৈশ্বিক বাজারেও রয়েছে চাকরির অপার সুযোগ: জোবায়ের আলম

    শুধু দেশে নয়, বৈশ্বিক বাজারেও রয়েছে চাকরির অপার সুযোগ: জোবায়ের আলম
    ছবি: টিবিটি

    শাহরিয়ার আজম, ঢাবি সংবাদদাতা: সদিচ্ছা, দৃঢ় সংকল্প এবং অধ্যবসায় থাকলে যেকোনও অসাধ্যকে সাধন করতে পারে মানুষ। যেভাবে পেরেছে মফস্বলের এক স্বপ্নবাজ যুবক তার বহুল আরাধ্য হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে পড়াশোনা করার সু্যোগ।  

    সোমবার (২০ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া উত্তরবঙ্গের নীলফামারী জেলার জলঢাকা উপজেলার শিক্ষার্থীদের সংগঠন জলঢাকা ছাত্র পরিষদ (জলছাপ) আয়োজিত একটি প্রীতি ফুটবল ম্যাচে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন ঢাবির সমুদ্রবিজ্ঞান বিভাগের সাবেক চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক জোবায়ের আলম।  

    নিজের ফেলা আসা শৈশব এবং বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতি রোমন্থন করে শিক্ষার্থীদের উজ্জীবিত করার জন্য সদিচ্ছা, দৃঢ় সংকল্পবদ্ধ হওয়ার উপদেশ দেন দি বাংলাদেশ টুডে পত্রিকার সম্পাদক ও প্রকাশক জোবায়ের আলম। একইসাথে আত্মনির্ভরশীল হওয়ার গুরুত্বও ব্যাখ্যা করেন তিনি।  

    নিজে পড়েছেন মফস্বল শহর জলঢাকার বিন্যাকুড়ি নামক স্থানের এক প্রাথমিক বিদ্যালয়ে। তারপর নিজের ঐকান্তিক প্রচেষ্টায় সফলতার বিভিন্ন সিঁড়ি ডিঙিয়ে ভর্তি হওয়ার সুযোগ পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান বিভাগে। অনার্স-মাস্টার্সে ভালো ফলাফল করেন এবং কানাডার ভ্যাঙ্কুভার ইউনিভার্সিটি থেকে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা করে দেশের সর্বপ্রাচীন এবং ঐতিহ্যবাহী ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায়ও সুযোগ পান। পরবর্তীতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আরও একটি মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন।

    তবুও সম্পাদক জোবায়ের আলমের সুপ্ত ইচ্ছা ছিলো যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার। অদম্য অধ্যবসায়ী জোবায়ের এ ইচ্ছাও পূরণ করেন। বিশ্বের অন্যতম প্রাচীন ও মর্যাদাপূর্ণ এ শিক্ষায়তনে তিন মাসের একটি একাডেমিক প্রোগ্রামে অংশ নেন তিনি।  

    শুধু দেশে বিদ্যমান বা সরকারি চাকরিকে পাখির চোখ না করে চাকরির বৈশ্বিক বাজারেরও নিয়মিত খোঁজখবর রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, "দেশের সরকারি চাকরির থেকে দেশের বাইরে আরও কম পরিশ্রমে বেশি বেতনের অনেক চাকরি রয়েছে। সচেতনভাবে খোঁজ রাখতে হবে চাকরির গ্লোবাল মার্কেটের।"

    ঢাবি ক্যাম্পাসে আজ অনুষ্ঠিত জলছাপ সভাপতি একাদশ বনাম সাধারণ সম্পাদক একাদশের মধ্যকার অনুষ্ঠিত শ্বাসরুদ্ধকর ফুটবল ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। খেলাটি সলিমুল্লাহ মুসলিম হলের মাঠে অনুষ্ঠিত হয়। 

    খেলাশেষে তিনি জলঢাকার ফুটবলারদের সাথে ব্যারিস্টার সুমন ফুটবল একাডেমির একটি খেলা আয়োজন করার আশাবাদ ব্যক্ত করেন। সেইসাথে তিনি বাংলাদেশ ফুটবল দলকে ফুটবলের বৈশ্বিক আসর বিশ্বকাপে খেলতে দেখার স্বপ্ন দেখেন বলে জানান।


    সর্বশেষ

    আরও পড়ুন