The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • ঢাবি-এ বিবেকানন্দ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

    ঢাবি-এ বিবেকানন্দ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

    ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের বিবেকানন্দ ইতিহাস ফান্ড-এর উদ্যোগে বিবেকানন্দ স্মারক বক্তৃতা ২০২২ ও বিবেকানন্দ বৃত্তি প্রদান অনুষ্ঠান আজ ২১ সেপ্টেম্বর ২০২২ বুধবার আর. সি. মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক তুলে দেন।

    ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি মফিদুল হক ‘বিবেকানন্দ এবং বাঙালির অসাম্প্রদায়িক চেতনার বহুরূপত্ব’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন এবং ভারতের রামকৃষ্ণ আশ্রমের অধ্যক্ষ স্বামী নিখিলেশ্বরানন্দ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন বিবেকানন্দ ইতিহাস ফান্ড-এর প্রধান সমন্বয়ক ড. মিলটন কুমার দেব। অনুষ্ঠান সঞ্চালন করেন বিভাগীয় সহযোগী অধ্যাপক মৃত্তিকা সহিতা।

    উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্বামী বিবেকানন্দের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, তিনি অল্প বয়সেই মানব সেবায় আত্মনিয়োগ করেন। বাঙালির চিরায়ত অসাম্প্রদায়িক চেতনা ও মানবিক মূল্যবোধ স্বামী বিবেকানন্দ গভীরভাবে ধারণ করতেন। মানুষের সঙ্গে সম্পর্ক ও মিথস্ক্রিয়া সৃষ্টির মাধ্যমে মানবসেবাই ছিল তাঁর মূল দর্শন। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন ও স্মারক বক্তাকে আন্তরিক ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, বহুমুখী শিক্ষা ও জ্ঞান অর্জনের মাধ্যমে জনকল্যাণমূলক কাজে শিক্ষার্থীদের নিয়োজিত থাকতে হবে।

    অনুষ্ঠানে বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের ২০ শিক্ষার্থীকে ‘বিবেকানন্দ বৃত্তি’ প্রদান করা হয়। এছাড়া বিভিন্ন শিক্ষাবর্ষের ৬ শিক্ষার্থীকে গোলাম সাকলাইন সাকী’ বৃত্তি প্রদান করা হয়।


    সর্বশেষ

    আরও পড়ুন