The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা শনিবার, ০১ অক্টোবর ২০২২

  • ‘দেশে আর তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে না’ প্রধানমন্ত্রীর জন্যই সারাদেশে শান্তির সুবাতাস বইছে: স্বরাষ্ট্রমন্ত্রী ন্যাটোতে যোগ দেওয়ার ‘ত্বরিৎ’ আবেদন করেছে ইউক্রেন বিএনপির বক্তব্য ও রডের মাথায় জাতীয় পতাকা একসূত্রে গাঁথা: তথ্যমন্ত্রী লঘুচাপ সৃষ্টির পূর্বাভাস, বাড়তে পারে বৃষ্টি পুতিনকে ‘রক্তপিপাসু’ বললেন ইউক্রেনের প্রেসিডেন্ট পাবনায় কুড়াল দিয়ে কুপিয়ে যুবককে হত্যা দুর্গাপূজার সাথে মিশে আছে চিরায়ত বাংলার ঐতিহ্য ও সংস্কৃতি: রাষ্ট্রপতি মোল্লাহাটে শিশু কিশোর কিশোরী কার্যালয়ের যুগপূর্তি অনুষ্ঠিত বিএনপির মিথ্যাচারে দেশে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হচ্ছে: কৃষিমন্ত্রী
  • ২০২৪ সালের ইউরো থেকে বাদ পড়লো রাশিয়া

    ২০২৪ সালের ইউরো থেকে বাদ পড়লো রাশিয়া
    ফাইল ছবি

    ইউক্রেনে হামলার কারণে গত ফেব্রুয়ারিতে আসন্ন কাতার ২০২২ বিশ্বকাপসহ রাশিয়াকে সব আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছিল বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা ও ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। সেই ধারবাহিকতায় ২০২৪ সালে জার্মানিতে অনুষ্ঠিত ইউরো চ্যাম্পিয়নশপের বাছাইপর্ব থেকেও রাশিয়াকে নিষিদ্ধ করা হয়েছে।

    এক বিবৃতিতে মঙ্গলবার বিষয়টি জানিয়েছে ইউরোপীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা উয়েফা।

    রাশিয়ার ওই আগ্রাসনে তাদেরকে সমর্থন দেওয়ায় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় নিষেধাজ্ঞার মুখে পড়েছে বেলারুশও। তবে ইউরোর বাছাইয়ের ড্রয়ে বেলারুশকে রাখার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু ইউক্রেইন ও বেলারুশকে এক গ্রুপে রাখা হবে না বলে নিশ্চিত করেছে উয়েফা।

    গত ফেব্রুয়ারিতে ‘বিশেষ সামরিক অভিযান' দাবি করে ইউক্রেইনের ওপর আক্রমণ করে রাশিয়া। এর প্রেক্ষিতে রাশিয়ার সকল ক্লাব ও জাতীয় দলকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করে ফিফা ও উয়েফা।

    ফলে কাতার বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ থেকে ছিটকে যায় রাশিয়ার পুরুষ দল। গত মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের ভেন্যু রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গ থেকে সরিয়ে নেওয়া হয় ফ্রান্সের প্যারিসে।

    নিষেধাজ্ঞার বাতিল চেয়ে সর্বোচ্চ ক্রীড়া আদালতে আপিল করেছিল রাশিয়া ফেডারেশন ও চারটি ক্লাব। গত জুলাইয়ে তাদের আবেদন খারিজ করে দেয় আন্তর্জাতিক ক্রীড়া আদালত (সিএএস)। 

    ক্রোয়েশিয়ায় কার্যনির্বাহী কমিটির বৈঠকে কোয়ালিফাইং ড্রয়ের পদ্ধতি অনুমোদনের পর উয়েফা নিশ্চিত করে, ২০২৪ সালের ৯ অক্টোবর থেকে জার্মানির ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠেয় বাছাইয়ের ড্রয়ে থাকবে না রাশিয়া।


    সর্বশেষ