The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১

আফগান শরণার্থীদের পুনর্বাসনে যুক্তরাজ্যের পরিকল্পনা

আফগান শরণার্থীদের পুনর্বাসনে যুক্তরাজ্যের পরিকল্পনা
ছবি: বিবিসি

যুক্তরাজ্য সরকার শরণার্থীদের পুনর্বাসনের জন্য তাদের পরিকল্পনা প্রকাশ করেছে। এর মধ্যে রয়েছে অবিলম্বে কাজ করার অধিকার। আফগান শরণার্থীদের পুনর্বাসনের জন্য ব্রিটিশ স্কিমের আরও বিস্তারিত বিবরণ প্রদান করেছে দেশটির সরকার।

যুক্তরাজ্য বলেছে যে, তারা জাতিসংঘের শরণার্থী সংস্থা - জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) এর সাথে কাজ করবে - যারা সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ শরণার্থীদের চিহ্নিত করবে এবং তাদের সুরক্ষা এবং মানবিক প্রয়োজনের ভিত্তিতে তাদের পুনর্বাসনে সহায়তা করবে। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে স্কাই নিউজ।

আফগানদের পুনর্বাসনের জন্য দায়িত্বপ্রাপ্ত যুক্তরাজ্য সরকারের মন্ত্রী ভিক্টোরিয়া অ্যাটকিনস সোমবার হাউস অব কমন্সকে বলেন, যারা ব্রিটিশ সামরিক বাহিনী এবং শাসন ব্যবস্থাকে সহায়তা করেছে প্রশাসন তাদের সাহায্য করবে।

এটি আফগান রিলোকেশন্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্স পুলিশ (এআরএপি) এবং আফগান সিটিজেনস রিসেটেলমেন্ট স্কিম (এসিআরএস) এই দুটি স্কিমের মাধ্যমে করা হবে। ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল এবং কমিউনিটি সেক্রেটারি রবার্ট জেনরিক আফগান শরণার্থীদের সাহায্য করার জন্য অন্যান্য কাউন্সিলকেও এগিয়ে আসতে বলেছেন।

সূত্র: ইনকিলাব।


আরও পড়ুন