The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

গুগলকে ১৭৭ মিলিয়ন ডলার জরিমানা

গুগলকে ১৭৭ মিলিয়ন ডলার জরিমানা
ছবি: সংগৃহীত

মোবাইল অপারেটিং সিস্টেম এবং অ্যাপ মার্কেটে আধিপত্যের অপব্যবহারের জন্য গ্লোবাল টেক জায়ান্ট গুগলকে ১৭৭ মিলিয়ন ডলার জরিমানা করেছে দক্ষিণ কোরিয়ার অ্যান্টি ট্রাস্ট রেগুলেটর। স্থানীয় গণমাধ্যমগুলো এই সংবাদ দিয়েছে।

২০১৬ সাল থেকে কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন (কেএফটিসি) গুগলের ব্যাপারে নজরদারি করে আসছে। সংস্থাটির বিরুদ্ধে স্যামসাং ইলেকট্রনিকসের মতো স্থানীয় স্মার্টফোন নির্মাতাদের তৈরি অপারেটিং সিস্টেম ব্যবহার করতে বাধা দেয়ার অভিযোগ রয়েছে।

নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, বিশ্বব্যাপী প্রযুক্তি জায়ান্ট স্মার্টফোন নির্মাতারা যখন অ্যাপ স্টোর লাইসেন্স এবং ওএসে প্রাথমিক প্রবেশাধিকার নিয়ে গুগলের সাথে মূল চুক্তি স্বাক্ষর করে, তখন অ্যান্টি-ফ্র্যাগমেন্টেশন চুক্তি (এএফএ) অর্জনের জন্য বাজারের প্রতিযোগিতাকে বাধা প্রদান করে।

দক্ষিণ কোরিয়ার ‘টেলিকমিউনিকেশন বিজনেস অ্যাক্টে’র নতুন সংশোধনী ‘অ্যান্টি-গুগল’ আইন আখ্যা পেয়েছে। রয়টার্স জানিয়েছে, সংশোধনীটি যে দিন কার্যকর হলো, সে দিনই জরিমানার মুখে পড়লো গুগল।

সংশোধিত আইনটির কারণে গুগলের মতো অ্যাপ স্টোর পরিচালকরা নিজস্ব লেনদেন প্রক্রিয়া ব্যবহার করতে দক্ষিণ কোরিয়ায় সফটওয়্যার ডেভেলপারদেরকে বাধ্য করতে পারবে না। ফলে কার্যতই ডেভেলপারদের কাছ থেকে কমিশন নেওয়ার রাস্তা বন্ধ হয়ে যাচ্ছে গুগলের জন্য।

কেএফটিসি বলছে, গুগল ডিভাইস নির্মাতাদেরকে অ্যাপ স্টোর সংশ্লিষ্ট লাইসেন্সের বেলায় মূল চুক্তি স্বাক্ষরের সময় ‘অ্যান্টি ফ্র্যাগমেন্টেশন অ্যাগ্রিমেন্ট’ (এএফএ) মানতে বাধ্য করিয়ে প্রতিযোগিতাকে ক্ষতিগ্রস্ত করছে।     

এএফএ সমঝোতায় উৎপাদকরা হ্যান্ডসেটে ‘অ্যান্ড্রয়েড ফোর্কস’ নামে অ্যান্ড্রয়েডের পরিবর্তিত সংস্করণ ব্যবহার করতে পারেন না। এটাই গুগলকে মোবাইল ওএস বাজারে বিাজার আধিপত্য ধরে রাখতে সহযোগিতা করেছে বলে সিদ্ধান্ত টেনেছে কেএফটিসি।

নিয়ন্ত্রক সংস্থাটি বলছে, এটি তাদের আরোপিত নবম বৃহত্তম জরিমানা। স্যামসাং ২০১৩ সালে কাস্টমাইজড ওএস চালিত স্মার্টওয়াচ নিয়ে এসেছিল। কিন্তু গুগল বিষয়টিকে এএফএ লঙ্ঘন হিসেবে ধরার পর ভিন্ন ওএস ব্যবহার করেছিলো তারা।