The Bangladesh Today | Uniting people everyday

ঢাকা সোমবার, ২৫ অক্টোবর ২০২১

তানোরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের গাছ লোপাট

তানোরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের গাছ লোপাট
ছবি: প্রতিনিধি

তানোর (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর তানোরের শিবনদীর বন্যানিয়ন্ত্রণ বাঁধের গাছ চুরির অভিযোগ উঠেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ১৫ সেপ্টেম্বর বুধবার বন্যা নিয়ন্ত্রণ বাঁধের গাংহাটি থেকে চুরি করে একটি পরিপক্ক তাজা গাছ কাটে দমদমা গ্রামের গোপাল শর্মা, গাংহাটি গ্রামের রবিন্দ্রনাথ রবি ও কাঁমারগা গ্রামের আবুল কাশেম। তারা ঘটনাটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবগত করেন। এ সময় ইউপি ভুমি অফিসের কর্মকর্তা (তহসিলদার) ঘটনা স্থলে এসে কাটা গাছ জব্দ করেন। তবে রহস্যজনক কারণে কোনো মামলা করা হয়নি।

এদিকে স্থানীয়রা জানান, এই চক্রটি দীর্ঘদিন ধরে বন্যা নিয়ন্ত্রণ বাঁধের জায়গা দখল করে বাড়ি নির্মাণ করে বিক্রি ও নানা অজুহাতে বাঁধের গাছ চুরি করে আসছে।

তারা বলেন, চুরি তো চুরি একটিও চুরি দশটিও চুরি তাহলে এদের বিরুদ্ধে মামলা হচ্ছে না কেন?

নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউপি সদস্য বলেন, এক চেয়ারম্যানের নেপথ্যে মদদে এই চক্রটি দীর্ঘদিন ধরে বাঁধে রাম রাজত্ব কায়েম করেছে, এরা বাঁধের জায়গা জবরদখল করে পজিশন বিক্রি, গাছ চুরিসহ নানা অপকর্ম করে আসছে।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ চন্দ্র দেবনাথ বলেন, ইউপি ভুমি অফিসের কর্মকর্তাকে (তহসিলদার) বলা হয়েছে ঘটনা তদন্ত করে ব্যবস্থা নিতে।

এ বিষয়ে ইউপি ভুমি অফিসের কর্মকর্তা(তহসিলদার)আব্দুস সাত্তার বলেন, কাটা গাছ জব্দ করা হয়েছে। তিনি বলেন, ইউএনও স্যারের সঙ্গে কথা বলে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে গোপাল শর্মা সব অভিযোগ অস্বীকার করে বলেন, তারা পুরো বাঁধের গাছ ৯০ বছরের জন্য ইজারা নিয়েছেন। এছাড়াও বাঁধ দেখাশোনার ঘর তৈরীর জন্য বনবিভাগের অনুমতি নিয়েই তারা গাছ কেটেছেন বলে জানান তিনি